বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ || ৪ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৬, ৪ মে ২০২১

রসুনেই দূর হবে দাঁতের ব্যথা

রসুনেই দূর হবে দাঁতের ব্যথা

সুন্দর ও উজ্জ্বল দাঁত সবারই সৌন্দর্য বৃদ্ধি করে। আবার এই দাঁতই অনেক কষ্টের কারণও হয়ে থাকে। দাঁতের ব্যথায় কম বেশি সবাইকে ভুগতে হয়। বিশেষ করে ছোট বাচ্চাদের এবং বয়স্কদের। আর এই ব্যথা খুবই অসহনীয় হয়। মাঝে মাঝে তা চিকিৎসা না করা পর্যন্ত ঠিক হয় না। তবে জানেন কি, ঘরোয়া কিছু উপায়ে খুব সহজেই এই ব্যথা থেকে পরিত্রান পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া উপায়গুলো কি সে সম্পর্কে-   

পেয়ারা পাতা
দাঁতের ব্যথায় আরাম পেতে পেয়ারা পাতা আরো একটি উপকারী উপাদানের নাম। দুই থেকে তিনটা কচি পেয়ারা পাতা মুখে নিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে চিবোতে থাকুন যতক্ষণ না সেটি দাঁতের ব্যথায় কাজ শুরু না করে। আবার কয়েকটা পেয়ারা পাতা নিয়ে খানিকটা পানি দিয়ে তা সিদ্ধ করুন। এরপর পানি ঠাণ্ডা করে ওই পানি দিয়ে কুলকুচি করুন।

রসুন
রসুনের এন্টিবায়োটিক উপাদান ও অন্যান্য স্বাস্থ্যকরি উপাদান দাঁতের সংক্রমণ জনিত ব্যথায় দারুন কাজে দেয়। একটি রসুন ভেঙ্গে তাতে কিছুটা লবণ মিশিয়ে আপনার আক্রান্ত দাঁতের গোঁড়ায় লাগিয়ে দেখুন দাঁতের ব্যথায় কমে যাবে। 

উষ্ণ লবণ পানি
একগ্লাস বেশ গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে কুলকুচি করুন। দেখবেন দাঁতের শিরশির ভাব ও ব্যথা কমে যাবে। কেননা গরম পানি আর লবণের কার্যকারিতায় দাঁতের টিস্যুগুলো সচল হয়ে উঠে আর সব জীবাণু তাদের কার্যক্ষমতা হারিয়ে ফেলে।

মরিচ ও লবণ
দাঁতে যখন খুব বেশী স্পর্শকাতরতা আর টনটনে ব্যথা হয় তখন লবণ আর মরিচ আপনাকে আরাম প্রদান করতে পারে। সমপরিমাণ লবণ আর মরিচ নিয়ে তাতে কয়েক ফোঁটা পানি দিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট আপনার দাঁতে সরাসরি লাগান। পরপর কয়েকদিন এভাবে লাগালে দাঁতের ব্যথা কমে যাবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও