• মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||

  • আষাঢ় ১ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

এবারো বিশ্বসেরা র‌্যাঙ্কিংয়ের তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১০ জুন ২০২১  

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় স্থান পেয়েছে দেশের চার বিশ্ববিদ্যালয়। 

দেশসেরা হিসেবে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। র‍্যাংকিং বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান ডেইলি বাংলাদেশকে বলেন, আমরা এসব র‍্যাংকিং নিয়ে কনসার্ন না। আমরা এখন মনোযোগ দিচ্ছি গবেষণা ও শিক্ষার গুণগত মান নিয়ে। এ দুটিতে নিজেদের সাধ্যমতো আমরা গুরুত্ব দিচ্ছি। আমরা চাই আমাদের শিক্ষার্থীদেরকে গবেষণার দিকে মনোযোগী করে তুলতে। তারা যাতে দেশের স্বার্থে কাজ করতে পারে।

এ দিকে ১০০১ থেকে ১২০০তম অবস্থানের মধ্যে রয়েছে দেশের দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়। দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় হলো নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি। 

সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক বিশ্বসেরা ১৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় ৫০০ এর আগে থাকা বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং সুনির্দিষ্টভাবে উল্লেখ করলেও এর পরের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান সুনির্দিষ্ট করে উল্লেখ করেনি তারা। 

গত বছরের মতো এই বছরও তালিকায় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে ঢাবি ও বুয়েট। এই নিয়ে টানা চতুর্থবারের মতো কিউএস র‍্যাংকিংয়ে ৮০১-১০০০ কোটায় নিজেদের অবস্থান নিশ্চিত রেখেছে দেশসেরা এই দুই বিশ্ববিদ্যালয়। 

প্রথমবারের মতো স্থান ব্র্যাক ও নর্থ সাউথের স্থান:

কিউএসের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পর প্রথমবারের মতো স্থান পেয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। ১৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই দুই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১০০১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে। 

বিশ্ববিদ্যালয় র‍্যাংকিংয়ে বিশ্বস্বীকৃত তিনটি তালিকার অন্যতম একটি ‘কিউএস ইউনিভার্সিটি র‍্যাংকিং’। কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক একটি র‍্যাঙ্কিং প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়। 

র‍্যাংকিংয়ে বিশ্বস্বীকৃত বাকি দুই সংস্থা হচ্ছে অ্যাকাডেমিক র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং। প্রতিবছরের এই সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংস প্রকাশ করে কিউএস।

গত ১০ বছরের মতো এবারো তালিকায় বিশ্বসেরা হিসেবে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এছাড়া, ২০২২ সালের এই তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড ইউনিভার্সিটি।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট