• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

করোনার কারণে পিছিয়ে যাচ্ছে এবারের নারী আইপিএল

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২১  

করোনার কারণে যখন একদিকে পুরোপুরি বিপর্যস্ত গোটা ভারত, সেখানে অন্যদিকে মহা সমারোহে চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের খেলা। যা নিয়ে তুমুল সমালোচনার মুখে আয়োজকরা। টুর্নামেন্ট সংশ্লিষ্ট সবাই বায়ো সিকিউর বাবলের মধ্যে থাকায় এটি স্থগিত করার কথা ভাবছেন না তারা।

তবে গত তিন আসর ধরে চলমান উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জ তথা নারী আইপিএলের এবারের আয়োজন নিয়ে অনিশ্চিত কর্তাব্যক্তিরা। মূলত করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নারী আইপিএল স্থগিত করার চিন্তাই করছেন না তারা।

কেননা করোনা সংক্রমণ ঠেকাতে ভারতের সঙ্গে অনেক দেশের বিমান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। যে কারণে বিদেশি খেলোয়াড়রা এখন ভারতে যেতে পারবেন না। তাই নারী আইপিএলের এবারের আসরের ওপর বসে গেছে অনিশ্চয়তার প্রশ্ন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এখনও পর্যন্ত নারী আইপিএলের বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসেনি। তবে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানাচ্ছে, আইপিএল আয়োজকরা উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জের ব্যাপারে বেশ কিছু সাংগঠনিক প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন।

যার মধ্যে অন্যতম হলো ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং শ্রীলঙ্কার সঙ্গে বিমান চলাচল বন্ধ হওয়া। যে কারণে ভারতে গিয়ে নারী আইপিএলে অংশ নিতে পারবেন না বিশ্বের তারকা ক্রিকেটাররা।

নারী আইপিএলের গত আসরে তিন দলে খেলেছেন মোট ১২ জন বিদেশি খেলোয়াড়। বাংলাদেশ থেকে ছিলেন সালমা খাতুন ও জাহানারা আলম। এছাড়া দেবেন্দ্র ডটিন, সুন লুস, ড্যানিয়েল ওয়েট এবং নাথাকান চান্থামের মতো বিদেশি তারকারাও ছিলেন গত আসরের নারী আইপিএলের।

সাধারণত আইপিএলের প্লে-অফ রাউন্ডের সময় হয়ে থাকে নারী টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। এবারও যদি এটি ধরেই এগুনো হয়, তাহলে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জের সূচি পড়ে মে মাসের শেষ সপ্তাহে। কিন্তু এ লক্ষ্যে বায়ো সিকিউর বাবলে প্রবেশ করার জন্য মে মাসের মাঝামাঝি থেকেই সব খেলোয়াড়দের যোগ দিতে হবে দলের সঙ্গে।

নারী আইপিএলের প্রথম আসর থেকে এক মাঠেই হয়ে থাকে সবগুলো ম্যাচ। কিন্তু এবার মূল আইপিএলেও এসেছে পরিবর্তন। প্রতিবারের ন্যায় হোম-এওয়ের বদলে এবার ছয় শহরের ছয়টি মাঠে হচ্ছে আইপিএলের সব খেলা।

সেই মোতাবেক এবার দিল্লিতে নারী আইপিএল আয়োজনের কথা ভাবা হয়েছিল। কিন্তু করোনার কারণে এখন মৃত্যুপুরীর রুপ নিয়েছে দিল্লি। তাই অনিশ্চয়তা বেশ ভালোভাবেই জেঁকে বসেছে নারী আইপিএলের ওপর।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট