• মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||

  • আষাঢ় ১ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

জাতীয় আর্কাইভস ডিজিটাইজেশন প্রকল্প চূড়ান্ত করা হচ্ছে

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১০ জুন ২০২১  

জাতীয় আর্কাইভস ডিজিটাইজেশন প্রকল্প চূড়ান্ত করা হচ্ছে বলে জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, একটি গণনভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে জনগণকে জ্ঞান সেবা প্রদানের জন্য জাতীয় আর্কাইভসের কোনো বিকল্প নেই।

বুধবার দুপুরে ‘আন্তর্জাতিক আর্কাইভস সপ্তাহ ২০২১’ উদযাপন উপলক্ষে আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতর আয়োজিত ‘এমপাওয়ারিং আর্কাইভস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কে এম খালিদ বলেন, মহান মুক্তিযুদ্ধের মূল্যবান দলিলগুলোসহ সরকারের স্থায়ী রেকর্ডস ও আর্কাইভগুলো সংরক্ষণের গুরুত্ব অনুধাবন করে ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার দফতর যাত্রা শুরু করে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী অচিরেই জাতীয় আর্কাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল আর্কাইভস ও ডিজিটাল লাইব্রেরিতে রূপান্তরিত করা হবে। সে লক্ষ্যে জাতীয় আর্কাইভস ডিজিটাইজেশনের জন্য গৃহীত প্রকল্পের প্রকল্প দলিল চূড়ান্ত করা হচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, জাতীয় আর্কাইভসের অবকাঠামোগত উন্নয়নের কাজ সমাপ্তকরণের লক্ষ্যে আমরা শিগগিরই এর তৃতীয় পর্যায়ের কাজ শুরু করতে যাচ্ছি। এছাড়া গত ৬ জুন তারিখে ‘বাংলাদেশ জাতীয় আর্কাইভ বিল, ২০২১’ নামের একটি বিল জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

তিনি বলেন, উপরোক্ত আইন এবং প্রকল্প দু’টি (অবকাঠামোগত উন্নয়ন ও ডিজিটাইজেশন) বাস্তবায়িত হলে জাতীয় আরকাইভসের সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

বাংলাদেশ আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালক ফরিদ আহমদ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। আলোচনায় অংশগ্রহণ করেন ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল বাংলাদেশের কো-অর্ডিনেটর সাবেক আইজিপি মো. সানাউল হক, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাবিহা পারভীন, বাংলাদেশ আর্কাইভস ও রেকর্ড ম্যানেজমেন্ট সোসাইটির (বারমস) সভাপতি অধ্যাপক শরীফ উদ্দিন আহমেদ এবং সাধারণ সম্পাদক সাবেক অতিরিক্ত সচিব জালাল আহমেদ।

ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন- আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের পরিচালক (আর্কাইভস ও প্রশাসন) মো. সুজায়েত উল্যা। 

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট