• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

জয়পুরহাটের আক্কেলপুর পৌরসভার ইতিহাস

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২১  

আক্কেলপুর পৌরসভা ১৯৯৯ সালের ২৮ ফেব্রুয়ারি রুকিন্দিপুর ইউপি ও সোনামুখী ইউপি এর আক্কেলপুর শহরকে “গ” শ্রেণি হিসেবে আক্কেলপুর পৌরসভা ঘোষণা করা হয়। পরবর্তী আক্কেলপুর পৌরসভার উন্নয়নের সাথে সাথে ৩০/১২/২০১২ তারিখে আক্কেলপুর পৌরসভাকে “গ” শ্রেণি হতে “খ” শ্রেণি ঘোষণা করা হয় এবং গত ০৮/০৫/২০১৬ তারিখে আক্কেলপুর পৌরসভাকে “খ” শ্রেণি হতে “ক” শ্রেণি ঘোষণা করা হয় ।

আক্কেলপুর পৌরসভার আয়তন ১৪.৯৮ বর্গ কিমি, মৌজা সংখ্যা ১৩টি, ওয়ার্ড সংখ্যা ০৯টি, ভোটার সংখ্যা ১৬,৪০০ এবং জনসংখ্যা ৩৬,০০০ জন। যাহার পুরুষ ৫১.১৮%, মহিলা ৪৮.৮২%।

আক্কেলপুর পৌরসভার দক্ষিণ ২৪.৫১ এবং ২৫.০৩ ডিগ্রী উত্তর দ্রাঘিমা এবং ৮৮.৫৪ ও ৮৯.০৬ ডিগ্রী পূর্ব দ্রাঘিমার মধ্যে আক্কেলপুর পৌরসভার অবস্থান। এ পৌরসভার উত্তরে জয়পুরহাট সদর ও ক্ষেতলাল উপজেলা, পূর্বে ক্ষেতলাল ও বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলা, দক্ষিণে বগুড়া জেলার আদমদিঘী, পশ্চিমে নওগাঁ জেলার নওগাঁ সদর ও বদলগাছী উপজেলা অবস্থিত।

জেলা সদর হতে আক্কেলপুর পৌরসভা মাত্র ১৮ কিমি দক্ষিণে অবস্থিত। আক্কেলপুর পৌরসভা ১৯৯৯ সালে সোনামুখী ও রুকীন্দীপুর ইউনিয়ন এর কিছু অংশ নিয়ে গঠিত হয়।

পৌরসভার প্রথম প্রশাসক ছিলেন তৎকালীন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জনাব আফতাব উদ্দিন আহমদ। প্রথম চেয়ারম্যান ও মেয়র কামরুজ্জামান কমল, দ্বিতীয় মেয়র ছিলেন আলমগীর চৌধুরী বাদশা এবং তৃতীয় মেয়র ছিলেন গোলাম মাহফুজ চৌধুরী অবসর ও বর্তমান মেয়র শহিদুল আলম চৌধুরী।

আক্কেলপুর পৌরভবন তুলশীগঙ্গা নদীর তীরে মানিকপাড়া মৌজাতে অবস্থিত। তৎকালীন সোনামুখী ইউনিয়ন এর ভবন ছিল হাস্তাবসন্তপুর, সেখান হতে ভবন টি ১৯৮৪ সালে বর্তমানে যেখানে পৌরভবন অবস্থিত সেখানে স্থানান্তরিত হয়। আক্কেলপুরকে পৌরসভা ঘোষণা করা হলে বর্তমান রূপনগরে আমেনা মহল নামে একটি ভবন ভাড়া নিয়ে সেখানে কিছুদিন পৌরসভার কার্যক্রম চালানো হয় পরবরর্তীতে মানিকপাড়া মৌজাতে উক্ত স্থানে ভবন নির্মিত হয়।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট