• শনিবার   ১৫ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪২৮

  • || ০৪ শাওয়াল ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

শরীরে অক্সিজেন বাড়ানোর কৌশল

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২১  

দেশে সবার মধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ বাড়াচ্ছে আতঙ্ক। করোনাভাইরাস মহামারিতে বিধ্বস্ত গোটা বিশ্ব। পার্শ্ববর্তী দেশ ভারতের করোনা পরিস্থিতি দিন দিন অনেক বেশি খারাপের দিকে যাচ্ছে। আমাদের দেশেও থেমে নেই আক্রান্ত ও মৃত্যুর মিছিল। এর থেকে বাঁচতে সতর্কতা এখনই জরুরি।

নিশ্চয়ই জানেন, ভারতে পর্যাপ্ত অক্সিজেনের অভাবে প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। তাইতো আমাদের উচিত আগে থেকেই এই মহামারি থেকে বাঁচার প্রস্তুতি নেয়া। এই কঠিন সময়ে আমাদের সবারই জানা প্রয়োজন কীভাবে শরীরে অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করা যায়। কারণ করোনা সরাসরি ফুসফুসকে আক্রান্ত করে। ফলে শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা যায়।

অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাড়িতে বসে চিকিৎসা নিচ্ছেন। তাদের উচিত ঘরোয়া উপায়ে শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়ানো। মনে রাখবেন, এই সময় শরীরে অক্সিজেনের স্তর কমে গেলে ঘটে বিপত্তি। অক্সিজেন নিয়ে সারা দেশে হাহাকার পড়েছে। তাই বাড়িতে থাকাকালীন অক্সিজেন লেভেল বাড়ানোর জন্য চেষ্টা করুন।

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখানো হচ্ছে, কীভাবে শরীরের অক্সিজেন ৯৫-র ওপরে বাড়িয়ে রাখা যায়।

কোন ব্যায়ামটি করবেন?

পেটের উপর চাপ দিয়ে শুয়ে জোড়ে জোড়ে নিঃশ্বাস নিন। এর জন্য, বুকের সামনে একটি বালিশ, পায়ের নিচে একটি বালিশ রাখুন। এবার জোরে জোরে নাক দিয়ে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন।

ভিডিওটিতে দেখানো হয়েছে, এই পদ্ধতিতে শরীরচর্চা করার পর অক্সিজেনের স্তর বাড়ছে। প্রসঙ্গত, এই পদ্ধতি খুবই পুরোনো। বিশেষজ্ঞদের মতে, বুকে এবং পেটে চাপ পড়ায় এবং পিঠ সমতলে থাকায় ফুসফুসের সমস্ত অঞ্চলকে বায়ু পেতে সহায়তা করে। শ্বাসযন্ত্রের চিকিৎসার ক্ষেত্রে এই কৌশলটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

২০০২ সালে ইউরোপের রেসপায়রেটোরি জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে এটি "অক্সিজেন স্তরের উন্নতির জন্য একটি সহজ এবং নিরাপদ পদ্ধতি" হিসাবে বিবেচিত হয়।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট