• মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||

  • আষাঢ় ১ ১৪২৮

  • || ০৫ জ্বিলকদ ১৪৪২

জাগ্রত জয়পুরহাট

শেয়ারবাজারের লেনদেনও বাড়লো আধাঘণ্টা

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৪ মে ২০২১  

ব্যাংক লেনদেনের সময় বাড়ানোর পর এবার শেয়ারবাজারে লেনদেনেও আধাঘণ্টা বাড়িয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

সোমবার থেকে শেয়ারবাজারে আধাঘণ্টা বেশি লেনদেনের সময় কার্যকর হবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারের লেনদেনের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। এর প্রেক্ষিতে সকাল ১০টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন চলবে।

তিনি আরো বলেন, এই লেনদেনে বর্তমান নিয়ম অনুযায়ী ১৫ মিনিট প্রি-ওপেনিং সেশন থাকবে। লেনদেন শেষে ১৫ মিনিটের পোস্ট-ক্লোজিং সেশন চালু থাকবে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার চলমান বিধি-নিষেধের মেয়াদ আরো সাতদিন বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করেছে। এর প্রেক্ষিতে ব্যাংকে লেনদেনের সময়সীমা সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের লেনদেনের সঙ্গে মিল রেখেই সময় বাড়িয়ে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন নির্ধারণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

গত ৫ এপ্রিল থেকে সরকার সাতদিনের লকডাউন দিলে ব্যাংক লেনদেনের সময় সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। তার প্রেক্ষিতে শেয়ারবাজারের লেনদেনের সময় সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত  নির্ধারণ করা হয়। এরপর ব্যাংকের লেনদেন আধাঘণ্টা বাড়ানো হলে শেয়ারবাজারের লেনদেন সময় আধাঘণ্টা বাড়িয়ে সাড়ে ১২টা নির্ধারণ করা হয়।

কিন্তু ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আটদিন কঠোর বিধি-নিষেধ আরোপ করে সরকার প্রজ্ঞাপন জারি করলে প্রথমে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংকের লেনদেন বন্ধ ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক। এরপর শেয়ারবাজারের লেনদেন ও বন্ধ ঘোষণা করা হয়।

কিন্তু পরবর্তীতে বিশেষ প্রয়োজনে ব্যাংকিং সেবা নিশ্চিত করতে মন্ত্রিপরিষদ থেকে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়া হয়। এর প্রেক্ষিতে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংক লেনদেনের সময় নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক খোলার সিদ্ধান্ত আসার পর শেয়ারবাজারেও লেনদেন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় বিএসইসি। লেনদেনের সময় নির্ধারণ করা হয় সকাল ১০ থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

এরপর ৫ মে থেকে শেয়ারবাজারে লেনদেনের সময় বাড়িয়ে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত করা হয়। আজ রোববার পর্যন্ত এ সূচিতেই শেয়ারবাজারে লেনদেন হয়েছে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট