• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট
সাহসীরা আল্লাহর প্রিয়

সাহসীরা আল্লাহর প্রিয়

সাহসিকতা ও বীরত্ব মুমিনের স্বভাবজাত ভূষণ। এখানে সাহস বলতে সৎসাহসই উদ্দেশ্য। আর সৎসাহস শুধু ইতিবাচক অর্থেই ব্যবহৃত হয়। ভালো কাজের প্রবল ইচ্ছা এবং পার্থিব পরিণতি উপেক্ষা করাই সৎসাহস। (তারিফাত, পৃষ্ঠা-৩২০) ইসলামের দৃষ্টিতে সৎসাহস হলো- পরকালীন কল্যাণ লাভে মুমিনের অব্যাহত প্রচেষ্টা। মহান আল্লাহ বলেন, ‘যারা মুমিন হয়ে পরকাল কামনা করে এবং তার জন্য যথাযথ চেষ্টা করে তাদের প্রচেষ্টা পুরস্কারযোগ্য।’ (সুরা বনি ইসরাইল: ১৯)

১২:০১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২ সোমবার

আমলের উত্তম সময়, যখন আসমানের দরজা খুলে যায়

আমলের উত্তম সময়, যখন আসমানের দরজা খুলে যায়

আকাশের দরজা একটি গায়েবি বিষয়। মুমিন বান্দা বিনাবাক্যে এর উপর দৃঢ়বিশ্বাস স্থাপন করেন। আকাশের উন্মুক্ত দরজা দিয়ে ধরার বুকে আল্লাহর রহমত বর্ষিত হয়। ফেরেশতাদের আসা-যাওয়া, তওবা গ্রহণ, মুমিন বান্দার নেক আমল এবং মৃত্যুর পর তার আত্মা ঊর্ধ্বে উত্তোলনসহ বিভিন্ন কারণে আল্লাহ আকাশের দরজাগুলো খুুলে দেন। দিন-রাতের বিশেষ সময়ে, সপ্তাহে বা নির্দিষ্ট মাসে এই দরগুলো খুলে দেওয়া হয় বলে হাদিসে বর্ণিত হয়েছে। 

১২:১২ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২ শনিবার

খাবারের পর যে দোয়ায় সব গুনাহ মাফ

খাবারের পর যে দোয়ায় সব গুনাহ মাফ

আল্লাহ তাআলার দয়া অফুরান। তিনি প্রার্থনাকারীর প্রার্থনা কবুল করেন। মানুষকে তাঁর কাছে দোয়া ও প্রার্থনা করার নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা গাফির: ৬০)

১২:০৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

যেসব বদভ্যাসে রিজিক কমে

যেসব বদভ্যাসে রিজিক কমে

রিজিক মহান আল্লাহর অন্যতম নেয়ামত। গুনাহের কারণে আল্লাহ তাআলা বান্দার রিজিক কমিয়ে দেন। রিজিকে বরকত আসার জন্য মুমিনের তাকওয়া অবলম্বন অত্যন্ত জরুরি। তা না হলে রিজিকে সংকীর্ণতা নেমে আসবে। মহান আল্লাহ ইরশাদ করেছেন, ‘আর যদি জনপদগুলোর অধিবাসীরা ঈমান আনত এবং তাকওয়া অবলম্বন করত তাহলে আমি অবশ্যই আসমান ও জমিন থেকে বরকতগুলো তাদের ওপর খুলে দিতাম; কিন্তু তারা অস্বীকার করল। অতঃপর তারা যা অর্জন করত, তার কারণে আমি তাদের পাকড়াও করলাম।’ (সুরা আরাফ: ৯৬)

১২:০৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

‘আউজুবিল্লাহ’র অর্থ ও উপকারিতা

‘আউজুবিল্লাহ’র অর্থ ও উপকারিতা

‘আউজুবিল্লাহি মিনাশ শায়তানির রাজিম’। শয়তানের আক্রমণ থেকে বাঁচার মূলমন্ত্র। এটি পাঠ করার মাধ্যমেই মানুষের মুখ পবিত্র কোরআন  তেলাওয়াত করার যোগ্যতা অর্জন করে। বিতাড়িত শয়তানের আক্রমণ থেকে রক্ষাকবচও এটি। এর সঙ্গে পরিচয় নেই, মুসলিম সমাজে এমন মানুষ পাওয়া দুষ্কর। এটির অর্থ ও ফজিলত কী?

১১:৫৮ এএম, ২১ সেপ্টেম্বর ২০২২ বুধবার

পাত্রী দেখার ইসলামি পদ্ধতি কেমন

পাত্রী দেখার ইসলামি পদ্ধতি কেমন

বিয়ে ইসলামি শরিয়তের এক গুরুত্বপূর্ণ বিধান। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘আল্লাহর নিদর্শনসমূহের মধ্যে অন্যতম হলো—তিনি তোমাদের মধ্য থেকে সৃষ্টি করেছেন তোমাদের জীবনসঙ্গিনী, যাতে তোমরা তাদের নিকট প্রশান্তি লাভ করতে পারো এবং তিনি তোমাদের মধ্যে পারস্পরিক প্রেম-প্রীতি, ভালোবাসা ও দয়া সৃষ্টি করেছেন।’ (সুরা রুম:২১)

১১:৫৯ এএম, ২০ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

যৌবনের ইবাদত এত দামি কেন?

যৌবনের ইবাদত এত দামি কেন?

যৌবনকাল বড় নেয়ামত। যৌবনে দেহ ও মন দুটোই শক্তিশালী, টগবগে ও চাঙ্গা থাকে। এ কারণে দীনি দায়িত্ব পালন করা, ইবাদত বন্দেগি করা সহজ। যৌবনের আরেকটি দিক হলো- এ সময় কামনা-বাসনা, উদ্যম ও প্রবাহ থাকে। শয়তানের কুমন্ত্রণায় বেশি পতিত হন একজন যুবক। এ অবস্থায় নফসের সঙ্গে যুদ্ধ করা কঠিন।

১১:৩২ এএম, ১৯ সেপ্টেম্বর ২০২২ সোমবার

ইতিহাসের পাতায় সুউজ্জ্বল পাঁচ কিশোর সাহাবি

ইতিহাসের পাতায় সুউজ্জ্বল পাঁচ কিশোর সাহাবি

সম্মানিত সাহাবিরা উম্মাহর শ্রেষ্ঠ মানুষ। সত্য ও ন্যায়ের মাপকাঠি। কেয়ামত পর্যন্ত সকল মানুষের জন্য তাঁরা অনুসরণীয়। সাহাবায়ে কেরামের অসামান্য মর্যাদা বর্ণিত হয়েছে কোরআন ও হাদিসে। সাহাবিদের ব্যাপারে আল্লাহর ঘোষণা-  ‘আল্লাহ তাদের প্রতি সন্তুষ্ট এবং তারা আল্লাহর প্রতি সন্তুষ্ট।’ (সুরা বাইয়িনা: ৮)

১১:৫১ এএম, ১৭ সেপ্টেম্বর ২০২২ শনিবার

যেভাবে অজু করলে নবজাতকের মতো নিষ্পাপ

যেভাবে অজু করলে নবজাতকের মতো নিষ্পাপ

পবিত্রতা অর্জনের জন্যে ‘পূর্ণাঙ্গ অজু’ একটি গুরুত্বপূর্ণ নেক আমল। অজুর বিধান সম্পর্কে পবিত্র কোরআনে এসেছে, ‘হে মুমিনরা! যখন তোমরা নামাজের জন্য প্রস্তুত হবে তখন তোমাদের মুখ ও হাত কনুই পর্যন্ত ধৌত করবে এবং মাথা মাসেহ করবে আর পা টাখনু (গ্রন্থি) পর্যন্ত ধৌত করবে...।’ (সুরা মায়েদা: ৬) সুন্নত তরিকায় অজু করলে মহাপুরষ্কারের ঘোষণা এসেছে হাদিসে। হজরত ওমর (র.) হতে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) বলেছেন—

১১:২৬ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

যে সত্য গোপন করতে নিষেধ করেছেন আল্লাহ

যে সত্য গোপন করতে নিষেধ করেছেন আল্লাহ

নবিজির নবুয়তি যুগে আহলে কিতাবের অনুসারীরা সত্যকে মিথ্যার সঙ্গে মেশাতো, সত্য বিষয় গোপন করতো। এটি না করার জন্য আল্লাহ তাআলা কোরআনে পাকে নির্দেশ দিয়েছেন। এ স্বভাব ছিল ইয়াহুদি ও নাসারাদের। এ স্বভাবের লোক এখনও আছে; তাদের জন্য এ আয়াতটি শিক্ষণীয়।

১২:২২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

নারীর সুগন্ধি ব্যবহারে নবীজির নিষেধাজ্ঞা

নারীর সুগন্ধি ব্যবহারে নবীজির নিষেধাজ্ঞা

সুগন্ধি বা খুশবোর ব্যবহার মূলত সুন্নত। আল্লাহর রাসুল (স.) সুগন্ধি পছন্দ করতেন এবং নিজে ব্যবহার করতেন। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, মহানবী (স.) ইরশাদ করেছেন, ‘তোমাদের দুনিয়া থেকে আমার কাছে তিনটি জিনিস অধিক প্রিয়। স্ত্রী, সুগন্ধি আর আমার চক্ষু শীতল হয় নামাজের মাধ্যমে।’ (নাসায়ি: ৩৯৩৯)

১২:৩০ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০২২ বুধবার

৩১ বিয়ের বিবাহবিচ্ছেদ ৩০! গিনেস বুকেও নাম লেখান এ পাদ্রি

৩১ বিয়ের বিবাহবিচ্ছেদ ৩০! গিনেস বুকেও নাম লেখান এ পাদ্রি

কারো সঙ্গে ঘর করেছেন ১৯ দিন, কারো সঙ্গে টানা ১১ বছর। বিশ্বে সবচেয়ে বেশি বার বিয়ে করে গিনেস বুক অব রেকর্ডসে নাম লিখিয়েছেন গ্লিন উলফ। গ্লিন ছিলেন ক্যালিফোর্নিয়ার বাসিন্দা এবং ব্লাইদ এলাকার একটি গির্জার পাদ্রি ছিলেন। তবে পেশাগত কারণে নয়, তিনি অন্য কারণে নজির গড়েছিলেন। বারবার বিয়ে করেছেন, আবার বিবাহবিচ্ছেদও হয়েছে বারবার।

১২:৫৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

কারো কাছে আপনার গোপন ছবি থাকলে কী করণীয়

কারো কাছে আপনার গোপন ছবি থাকলে কী করণীয়

প্রশ্ন: বিশ্ববিদ্যালয়ের জীবনে এক ক্লাসমেটের সাথে আমার সম্পর্ক ছিল; আমি তওবা করেছি এবং সে সম্পর্ক ছিন্ন করেছি। তার কাছে আমার কিছু ছবি রয়ে গেছে। তার কিছু ছবিও আমার কাছে আছে। আমি কি সে ছবিগুলো তার থেকে ফেরত চাইব এবং তার ছবিগুলো তাকে ফেরত দিব। কারণ এগুলো রাখা তো হারাম। নাকি আমি চুপ থাকব; যাতে করে দ্বিতীয়বার তার সাথে কথা বলা এড়িয়ে চলতে পারি।

১২:৫৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

লোক দেখানো দানে যে ক্ষতি

লোক দেখানো দানে যে ক্ষতি

দান মহৎ ইবাদত। পবিত্র কোরআনে গোপন-প্রকাশ্য উভয় প্রকার দানেরই প্রশংসা করা হয়েছে। দানে মাধ্যমে আল্লাহ তায়ালার সন্তুষ্টি অর্জন হয়। তবে গোপনে দানকে কোরআন ও হাদিসে অধিক উত্তম বলা হয়েছে। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘হে বিশ্বাসীরা! তোমাদের আমি যা দিয়েছি তা থেকে দান করো সেই দিন আসার আগে, যেদিন কোনো রকম বেচাকেনা, বন্ধুত্ব এবং সুপারিশ থাকবে না। ’ (সুরা: বাকারা, আয়াত- ২৫৪)

১২:১৯ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২২ সোমবার

দুঃখ-কষ্ট-অস্থিরতায় যা করবেন

দুঃখ-কষ্ট-অস্থিরতায় যা করবেন

নানান কারণে মানুষ দুঃখ-কষ্ট ও অস্থিরতায় থাকেন। এ সময় মহান আল্লাহকে স্মরণ করার বিকল্প নেই। তিনিই পারেন সব কষ্ট ও হতাশায় শান্তি দিতে। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখনই কোনো দুঃখ-কষ্ট ও অস্থিরতার মুখোমুখি হতেন তখনই তিনি মহান আল্লাহকে একান্ত মনে স্মরণ করতেন। হাদিসের বর্ণনা বিষয়টি এভাবে ওঠে এসেছে-

১২:৪২ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২২ রোববার

সকালবেলা যে দোয়া পড়তে বলেছেন নবীজি

সকালবেলা যে দোয়া পড়তে বলেছেন নবীজি

আল্লাহ তাআলার দয়া অফুরান। তিনি প্রার্থনাকারীর প্রার্থনা কবুল করেন। মানুষকে তাঁর কাছে দোয়া ও প্রার্থনা করার নির্দেশ দিয়ে বলেছেন, ‘তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেব।’ (সুরা গাফির: ৬০)

১১:৫৭ এএম, ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার

সুদের ভয়ঙ্কর পরিণতি

সুদের ভয়ঙ্কর পরিণতি

ইসলামে সুদ হারাম। সুদের সকল কার্যক্রমও হারাম। সুদের বিপরীতে মহান আল্লাহ বেচাকেনাকে হালাল করেছেন। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ ক্রয়-বিক্রয় হালাল করেছেন আর সুদকে হারাম করেছেন।’ (সুরা বাকারা: ২৭৫) 

১২:১৮ পিএম, ৮ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

রেশমের কাপড় ও সোনা-রুপার পাত্র ব্যবহার নিষিদ্ধ কেন?

রেশমের কাপড় ও সোনা-রুপার পাত্র ব্যবহার নিষিদ্ধ কেন?

তোমরা রেশম বা রেশমজাত কাপড় পরো না এবং সোনা ও রূপার পাত্রে পান করো না। এগুলোর বাসনে খাবার খেয়ো না। তবে দুনিয়াতে নারীদের জন্য রেশমি পোশাক পরার বিধান থাকলেও সোনা-রূপার পাত্রে খাওয়া ও পান করা নারী-পুরুষ উভয়ের জন্য নিষিদ্ধ। কিন্তু কেন? হজরত হুজাইফা ইবন আল-ইয়ামান রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

০১:০০ পিএম, ৭ সেপ্টেম্বর ২০২২ বুধবার

যে কাজের কারণে মানুষ জাহান্নামে যাবে

যে কাজের কারণে মানুষ জাহান্নামে যাবে

মুমিনের জীবনের অন্যতম উদ্দেশ আল্লাহ তায়ালার সন্তুষ্টি ও পরকালের পাথেয় অর্জন। এবং আল্লাহ তায়ালার হুকুম অমান্য করলে যে শাস্তির হুঁশিয়ারি দেওয়া হয়েছে নিজেকে তা থেকে রক্ষা করা। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, অপরদিকে মানুষের মধ্যে কেউ এমনও আছে, যে আল্লাহর সন্তুষ্টির জন্য নিজের জীবন বিক্রি করে দেয় এবং এমন বান্দাদের ওপর আল্লাহ বড়ই মেহেরবান।’ (সুরা আনআম, আয়াত-৭৯) 

১২:১৮ পিএম, ৬ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার

নামাজে মোবাইল-ফোন বেজে উঠলে যা করবেন

নামাজে মোবাইল-ফোন বেজে উঠলে যা করবেন

মোবাইল-ফোন বর্তমানে দৈনন্দিন জীবনের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে। বাসা-অফিস, অবকাশ যাপন, বন্ধুদের সঙ্গে আড্ডা- কিছুই যেন জমে উঠে না এখন মোবাইলের সঙ্গ ছাড়া। মসজিদে নামাজ পড়তে গিয়ে অসতর্কতাবশত সাইলেন্ট না করলে অনেক সময় নামাজের মাঝেই বেজে উঠে ফোন। এতে বিব্রত হতে হয়। আবার নামাজেরও ব্যাঘাত ঘটে। 

১২:০০ পিএম, ৫ সেপ্টেম্বর ২০২২ সোমবার

টুপি ছাড়া নামাজ হবে?

টুপি ছাড়া নামাজ হবে?

টুপি মাথার সৌন্দর্য বাড়ায় এবং তা ইসলামী সংস্কৃতির অংশ। আল্লাহর রাসুল (সা.) এবং সাহাবায়ে-কেরাম সবসময় টুপি পরতেন। উম্মুল মুমিনীন হজরত আয়েশা রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফর অবস্থায় কান বিশিষ্ট টুপি পরতেন আর আবাসে শামী টুপি পরতেন।-(আখলাকুন নুবুওয়্যাহ, আল জামে লি আখলাকির রাবী ওয়া আদাবিস সামে পৃ. ২০২)

১২:১৩ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২২ শনিবার

মানুষের জন্য আল্লাহর ক্ষমা

মানুষের জন্য আল্লাহর ক্ষমা

আল্লাহ তাআলা মানুষকে ক্ষমা করবেন। কারণ তিনি ক্ষমাশীল। ক্ষমা করতে ভালোবাসেন। কোরআনের সেই আয়াতেও তা পরিলক্ষিত হয়। যখন হজরত আদম আলাইহিস সালামকে বেহেশত থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ দিলেন। তখনও আল্লাহ তাআলা তাঁর প্রতি এতটাই দয়াপরবশ ছিলেন যে, হজরত আদম আলাইহিস সালামকে তিনি করুণার দৃষ্টিতে লক্ষ্য করে ক্ষমা প্রার্থনার কিছু কথা শিক্ষা দিয়েছিলেন। হজরত আদম আলাইহিস সালামও তা শিখে নিয়েছিলেন। বিষয়টি আল্লাহ তাআলা এভাবে তুলে ধরেন-

১২:৪৩ পিএম, ২ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার

অপবিত্র কাপড়ে কোরআন তেলাওয়াত করা যাবে?

অপবিত্র কাপড়ে কোরআন তেলাওয়াত করা যাবে?

কারও যদি শরীর পবিত্র থাকে কিন্তু কাপড়ে নাপাক কিছু লেগে থাকে, যেমন কোনওভাবে কাপড়ে পেশাব বা টয়লেট লেগে গেল, অথবা কারও স্বপ্ন দোষ হলো, নিজেকে পবিত্র করতে তিনি গোসল করলেন; কিন্তু কাপড় পবিত্র করলেন না। তাহলে এমন কাপড় পরে তেলাওয়াত করার বিধান কী?

১২:০৫ পিএম, ১ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার

‘কুল হুয়াল্লাহ’ সুরা ১০ বার পড়ার ফজিলত

‘কুল হুয়াল্লাহ’ সুরা ১০ বার পড়ার ফজিলত

‘কুল হুয়াল্লাহু আহাদ’ একটি সুরার প্রথম আয়াত। ‘কুল হুয়াল্লাহ’ সুরা নামে অনেকেই চেনে। এটি মূলত সুরা ইখলাস। ৪ আয়াত বিশিষ্ট এ সুরাটিকে কোরআনুল কারিমের এক তৃতীয়াংশ বলা হয়। সুরাটি ১০ বার পড়ায় রয়েছে বিশেষ মর্যাদা। কী সেই মর্যাদা? হাদিসে পাকে এসেছে, যে ব্যক্তি সুরা ইখলাস (পড়া) ১০ বার শেষ করবে, আল্লাহ তাআলা তার জন্য জান্নাতে একটি প্রাসাদ নির্মাণ করবেন।’ (সিলসিলা সহিহা) এছাড়াও সুরাটির আরও অনেক ফজিলতের বর্ণনা এসেছে হাদিসের একাধিক বর্ণনায়। তাহলো-

১২:১৭ পিএম, ৩১ আগস্ট ২০২২ বুধবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট