• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট
ঈমান গ্রহণকারী পাপী ব্যক্তিরা কি জান্নাতে যাবে?

ঈমান গ্রহণকারী পাপী ব্যক্তিরা কি জান্নাতে যাবে?

সব আমলের বুনিয়াদ হচ্ছে ঈমান। তাই ঈমান গ্রহণ করা মানুষের বুনিয়াদি ফরজ। যার ঈমান নেই তার কোনো আমলই কবুল হয় না। যার ঈমান সহিহ নয়, তার আমলও গ্রহণযোগ্য নয়। রূহ ছাড়া দেহের যেমন দাম নেই; তেমনি ঈমান ছাড়া আমলের কোনো দাম নেই। কিন্তু ঈমান গ্রহণকারী পাপীরা কি জান্নাতে যাবে?

১২:২১ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩ রোববার

ইসলামে আত্মহত্যা হারাম

ইসলামে আত্মহত্যা হারাম

ইচ্ছাকৃতভাবে নিজের প্রাণনাশ করাকে আত্মহত্যা বলে। বর্তমানে আত্মহত্যা নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। আত্মহত্যার পেছনে ইসলাম সম্পর্কে অজ্ঞতাকে দায়ী করেন আলেমরা। ইসলামে নিজের জীবন বাঁচানোকে ফরজ করা হয়েছে আর আত্মহত্যাকে হারাম ঘোষণা করা হয়েছে। ইসলাম সম্পর্কে জানলে, ইসলাম মানলে, ইসলামে পুরোপুরি দাখিল হলে আত্মহত্যার পরিবেশ সৃষ্টি হওয়ারও সুযোগ নেই। কেননা আত্মহত্যাকারীর জন্য জাহান্নামই চূড়ান্ত স্থান।

১২:১৭ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩ শনিবার

হায়াত বাড়ে তিন আমলে

হায়াত বাড়ে তিন আমলে

জীবন-মৃত্যু নির্ধারিত। কিন্তু হাদিসে এমন তিনটি আমলের কথা বলা হয়েছে, যে কাজগুলো করলে আল্লাহ তাআলা হায়াত বাড়িয়ে দেন। এই হায়াতবৃদ্ধি আক্ষরিক অর্থেও হতে পারে। যেমন- আল্লাহ হায়াতে বরকত দান করেন। যার কারণে অল্প সময়ে বেশি নেক আমল করা সম্ভব হয়। নিচে হায়াতবৃদ্ধির তিনটি আমল উল্লেখ করা হলো।

১২:২০ পিএম, ২৭ জানুয়ারি ২০২৩ শুক্রবার

ইসলামে জ্ঞানী লোক চেনার উপায়

ইসলামে জ্ঞানী লোক চেনার উপায়

মানুষ সৃষ্টির সেরা জীব হলেও তাদের মধ্যে উত্তম-অধম, জ্ঞানী-মূর্খের পার্থক্য নিরূপণ করেছে ইসলাম। সত্য দ্বীনকে যারা প্রত্যাখ্যান করে তারা মূলত চোখ থাকলেও অন্ধ। ইসলাম বলছে, যার মধ্যে আল্লাহর ভয় বেশি তিনিই প্রকৃত অর্থে জ্ঞানী। আর মহান আল্লাহর ভয় যার মধ্যে নেই এবং আল্লাহর অবাধ্যতায় জীবন পার করে সে নিতান্তই মূর্খ।

০৩:৩৪ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

পেরেশানি দূর করতে যে দোয়া ৭ বার পড়বেন

পেরেশানি দূর করতে যে দোয়া ৭ বার পড়বেন

বিপদ-মসিবত ও নানা চিন্তা-পেরেশানি থেকে মুক্ত থাকতে আল্লাহ তাআলার কাছে দোয়া করার বিকল্প নেই। কেননা মহান আল্লাহই মুমিনের একমাত্র আশ্রয়। তাঁর অনুগ্রহেই মানুষ দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে পারেন। প্রিয়নবী (স.) যেকোনো ধরণের চিন্তা, উৎকণ্ঠায় আল্লাহর সাহায্য প্রার্থনার ছোট্ট একটি দোয়া নিয়মিত পড়তে বলেছেন।

১১:৫৫ এএম, ২৫ জানুয়ারি ২০২৩ বুধবার

ইসলাম ‘ভালো বন্ধু’ বলেছে যাদের

ইসলাম ‘ভালো বন্ধু’ বলেছে যাদের

বন্ধুত্ব এমন একটি সামাজিক বন্ধন, যা মানুষকে আত্মার বন্ধনে আবদ্ধ করে রাখে। মানুষের জীবনে বন্ধুত্বের গুরুত্ব অপরিসীম। আরবিতে বন্ধুকে বলা হয়- ‘খলিল’। যেহেতু মানুষ বন্ধু ছাড়া চলতে পারে না; সেহেতু বন্ধু গ্রহণের ক্ষেত্রে সতর্ক হতে হবে। এ প্রসঙ্গে নবীজি (স.) বলেছেন, ‘মানুষ তার বন্ধুর রীতিনীতি অনুসরণ করে। কাজেই তোমাদের প্রত্যেকেই যেন লক্ষ করে, সে কার সঙ্গে বন্ধুত্ব করছে।’ (আবু দাউদ: ৪৮৩৩)

১১:৪৪ এএম, ২৪ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

যে দোয়া ১০ বার পড়লে সারাদিন গুনাহ থেকে বাঁচিয়ে রাখা হয়

যে দোয়া ১০ বার পড়লে সারাদিন গুনাহ থেকে বাঁচিয়ে রাখা হয়

আল্লাহর বিধানের বিপরীত কাজের নাম গুনাহ। শয়তানের প্ররোচনায় মানুষ গুনাহের পাল্লা ভারী করে। কিন্তু শয়তানের ফাঁদে পা দেওয়া একজন আল্লাহওয়ালার জন্য শোভনীয় নয়। শয়তানের প্রবঞ্চনা থেকে এবং গুনাহের কাজ থেকে বিরত রাখা হবে—এমন এক দোয়ার উল্লেখ রয়েছে হাদিসে। গুনাহ থেকে বেঁচে থাকার জন্য আমরা আমলটি করতে পারি। বলা হয়েছে, ওই দোয়াটি ১০ বার পাঠ করার কারণে শয়তানের যাবতীয় অনিষ্ট থেকে পাঠকারীকে বাঁচিয়ে রাখা হবে এবং সারাদিন কোনো গুনাহ তার কাছে ঘেঁষতে পারবে না।

১২:০৯ পিএম, ২৩ জানুয়ারি ২০২৩ সোমবার

নামাজের আগে-পরে মসজিদে অবস্থানের ফজিলত

নামাজের আগে-পরে মসজিদে অবস্থানের ফজিলত

মসজিদ পবিত্রতম স্থান। প্রতিদিন পাঁচবার মসজিদে নামাজ আদায়ের জন্য সমবেত হন মুসল্লিরা। কিন্তু, মসজিদ শুধু নামাজ আদায়ের জন্য নয়। এর বহুমাত্রিক ভূমিকা আছে। মসজিদে অবস্থান করাও ইবাদত। মসজিদে ইবাদতের আগে ও পরে অবস্থান করার মধ্যে বিশেষ প্রতিদানের কথা বর্ণিত হয়েছে হাদিসে। নিচে সে বিষয়ে আলোচনা করা হলো—

১১:৪৪ এএম, ২২ জানুয়ারি ২০২৩ রোববার

ঢাকায় বস্তিবাসীর পাশে জনপ্রিয় দাঈ এবিট লিউ

ঢাকায় বস্তিবাসীর পাশে জনপ্রিয় দাঈ এবিট লিউ

বিশ্ব ইজতেমায় যোগ দিতে বাংলাদেশে আসা মালয়েশিয়ার জনপ্রিয় দাঈ এবিট লিউ বস্তিবাসীদের সঙ্গে সময় কাটিয়েছেন। বস্তিবাসীর সঙ্গে কথা বলা ছাড়াও তিনি তাদের মাঝে খাবার দিয়েছেন। শুক্রবার (২০ জানুয়ারি) সকালে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে ১৭টি ছবি পোস্ট করেছেন এই দাঈ। সেখানে টঙ্গী রেললাইনে পাশে থাকা বস্তিবাসীর মাঝে তাকে খাবার বিতরণ করতে দেখা গেছে। পোস্টে তিনি উল্লেখ করেছেন, ‘রেলবস্তির মানুষের জীবন থেকে অনেক কিছু শেখার আছে।’

১২:৫১ পিএম, ২১ জানুয়ারি ২০২৩ শনিবার

হায়েজ অবস্থায় স্ত্রী সহবাস করলে যে কাফফারা দিতে হবে

হায়েজ অবস্থায় স্ত্রী সহবাস করলে যে কাফফারা দিতে হবে

জেনেশুনে হায়েজ অবস্থায় স্ত্রী সহবাস করা হারাম। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ইরশাদ করেছেন, ‘তারা আপনাকে হাফেজ সম্পর্কে জিজ্ঞেস করে, আপনি বলে দিন, তা অপবিত্রতা। অতএব তোমরা হায়েজের সময় স্ত্রীদের থেকে পৃথক থাকো এবং তাদের নিকটবর্তী হয়ো না; যতক্ষণ না তারা পবিত্র হয়।’ (সুরা বাকারা: ২২২)

১১:২৯ এএম, ২০ জানুয়ারি ২০২৩ শুক্রবার

যে কারণে জিকির ছেড়ে দেওয়া যাবে না

যে কারণে জিকির ছেড়ে দেওয়া যাবে না

জিকির আল্লাহ তাআলার নৈকট্য অর্জনের অন্যতম মাধ্যম। জিকিরের মাধ্যমেই মানুষের অন্তর পরিশুদ্ধ হয়। শয়তানের ধোঁকা ও প্রতারণা থেকে মুক্তি পায় মানুষ। আল্লাহর দরবারে বান্দার মর্যাদা বৃদ্ধি পায়। আর জিকির বা আল্লাহর স্মরণ থেকে গাফেল ব্যক্তি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। এ জন্য আল্লাহওয়ালা ব্যক্তিরা সব সময় জিকিরে মশগুল থাকেন। কারণ আল্লাহওয়ালা ব্যক্তি যখনই জিকির থেকে গাফেল বা বেখেয়ালি হয় তখনই শয়তান তার কাঁধে চড়ে বসে। আল্লাহ তাআলা কুরআনে পাকে ইরশাদ করেন-

১২:২৪ পিএম, ১৯ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

যে দুই আমলে ৭০ হাজার ফেরেশতার দোয়া মেলে

যে দুই আমলে ৭০ হাজার ফেরেশতার দোয়া মেলে

আল্লাহ তাআলা যেসব মাখলুকের দোয়া নিশ্চিতভাবে কবুল করেন, তাদের দোয়ায় সামিল হওয়া ভাগ্যের ব্যাপার। এটি এমন একটি পাওয়া, যা সবার ভাগ্যে জোটে না। তেমনই এক পবিত্র ও নিষ্পাপ মাখলুক হচ্ছেন ফেরেশতা। যাদের দোয়া আল্লাহ তাআলা কবুল করে থাকেন। হাদিস শরিফে এমন দুটি আমলের উল্লেখ পাওয়া যায় যে কারণে ওসব আমলকারীর জন্য একসঙ্গে ৭০ হাজার ফেরেশতা দোয়া করেন। আমল দুটি হলো—

১১:৪৭ এএম, ১৮ জানুয়ারি ২০২৩ বুধবার

বান্দাকে উদ্দেশ্য করে মহান আল্লাহর ঘোষণা

বান্দাকে উদ্দেশ্য করে মহান আল্লাহর ঘোষণা

আল্লাহ যদি সকল মানুষকে সুস্থতা বা অভাবমুক্ত কিংবা অন্য কিছু দান করেন তবে তাঁর ভাণ্ডারের কিছুই কমবে না। বরং ততটুকুই কমবে যতটুকু সাগরে একটি সূচ ডুবিয়ে উঠালে তার পানি কমে। আল্লাহ ছাড়া নেই কোন সত্য ইলাহ তিনি অমুক্ষাপেক্ষী ও প্রশংসিত। বিশ্বনবী তাঁর বিষয়াদি তাঁরই নিকট থেকে বর্ণনা করেন। যা তুলে ধরা হলো-

১১:৪৬ এএম, ১৭ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

যে দুই পাত্রে খাবার খেতে নিষেধ করেছেন মহানবী (স.)

যে দুই পাত্রে খাবার খেতে নিষেধ করেছেন মহানবী (স.)

ইসলাম ছোট-বড় সব বিষয়ে নির্দেশনা দিয়েছে। কোনো বিষয়কে এড়িয়ে যায়নি। এমনকি কোন পাত্রে পানাহার করা মুমিন ব্যক্তির অনুচিত ও অকল্যাণকর তারও নির্দেশনা দিয়েছেন প্রিয়নবী (স.)। যাতে আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন করার উম্মতের জন্য সহজ হয়।

১২:০৯ পিএম, ১৬ জানুয়ারি ২০২৩ সোমবার

যাদের কাছে ইসলামের দাওয়াত পৌঁছেনি তাদের বিচার কেমন হবে?

যাদের কাছে ইসলামের দাওয়াত পৌঁছেনি তাদের বিচার কেমন হবে?

পৃথিবীতে এমন অনেক অঞ্চল রয়েছে যেখানে বসবাসরত মানুষের কাছে কোনো নবী আসেননি। যার ফলে তারা ঈমানের দাওয়াত পাননি। এখনও বিভিন্ন জায়গায় বহু মানুষ থাকতে পারে যারা দীনের দাওয়াত পায়নি। হাশরের মাঠে তাদের হিসাব কেমন হবে?

১১:৫৩ এএম, ১৫ জানুয়ারি ২০২৩ রোববার

দাজ্জালের ফিতনা থেকে বাঁচার দোয়া

দাজ্জালের ফিতনা থেকে বাঁচার দোয়া

দাজ্জালের আগমন কেয়ামতের সবচেয়ে বড় আলমত। বিষয়টি কোরআন-সুন্নাহ সমর্থিত। সে মিথ্যে জান্নাত-জাহান্নামের চিত্র দেখিয়ে মুমিনদের বিভ্রান্ত করবে। তার ফেতনার কারণে ঈমান নিয়ে বেঁচে থাকা কঠিন হয়ে পড়বে। দাজ্জাল মৃত ব্যক্তিকে জীবিত করবে।

১২:০৬ পিএম, ১৪ জানুয়ারি ২০২৩ শনিবার

জুমার দিন সুরা কাহাফ ও দরুদপাঠের বিশেষত্ব

জুমার দিন সুরা কাহাফ ও দরুদপাঠের বিশেষত্ব

জুমাবার মুমিনের কাছে একটি কাঙ্ক্ষিত দিন। এই দিনকে সাপ্তাহিক ঈদ বলা হয়েছে হাদিসে। সৃষ্টিজগতের শুরু থেকে দিনটি খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত। এদিনের কিছু বিশেষ আমল রয়েছে, যেগুলোর মাধ্যমে আল্লাহ তাআলা বান্দাকে বিপুল সওয়াব দান করেন। এর মধ্যে সুরা কাহাফ ও দরুদ পাঠ বিশেষ দুটি আমল। 

১১:৫৮ এএম, ১৩ জানুয়ারি ২০২৩ শুক্রবার

বিয়ের পর নারীরা কি বাবার বাড়িতে মুসাফির?

বিয়ের পর নারীরা কি বাবার বাড়িতে মুসাফির?

বিয়ের পর সাধারণত স্বামীর বাসস্থানই নারীদের স্থায়ী নিবাস। নারী স্বামীর বাড়িতে স্থায়ীভাবে অবস্থান ও সংসার শুরু করলে স্বামীর ঘর তার প্রকৃত বাড়ি হিসেবে গণ্য হবে। এ অবস্থায় বাবার বাড়ি ৪৮ মাইল দূরত্বে হলে এবং মেয়ে বাবার বাড়িতে এসে ১৫ দিন অবস্থান করার নিয়ত না করলে সে মুসাফির হিসেবে গণ্য হবে। (এমদাদুল ফতোয়া: ১/৫৭৯, ফতোয়ায়ে ফকিহুল মিল্লাত: ৪/৩২৬)

১২:১৪ পিএম, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

মসজিদে যাওয়ার সময় যেসব আমল করবেন

মসজিদে যাওয়ার সময় যেসব আমল করবেন

মসজিদ আল্লাহর ঘর। পৃথিবীতে সবচেয়ে মর্যাদাপূর্ণ স্থান। জামাতবদ্ধ হয়ে মহান আল্লাহর দাসত্বের চূড়ান্ত স্বীকৃতি দেওয়া হয় মসজিদে। তাই মসজিদের সঙ্গে মুসলিম উম্মাহর আত্মার সম্পর্ক। মিনার থেকে আজানের সুর ভেসে এলেই মুমিন বান্দা ছুটে যান মসজিদের দিকে। সাহাবাগণ আজান শুনলে কাজ অসমাপ্ত রেখেই মসজিদের পথে পা বাড়াতেন। মসজিদে যাওয়ার সময়কার কিছু গুরুত্বপূর্ণ সুন্নত এখানে তুলে ধরা হলো। যা পালন করলে অসীম সওয়াব ও ফজিলত লাভ করা যায়।

১২:১৭ পিএম, ১১ জানুয়ারি ২০২৩ বুধবার

ফুলের প্রতি নবীজির ভালোবাসা যেমন ছিল

ফুলের প্রতি নবীজির ভালোবাসা যেমন ছিল

ফুলের সৌন্দর্য, সৌরভের প্রতি মানুষের আকষর্ণ আজন্ম। ফুল দেখে বিমোহিত হয় না এমন মানুষ পাওয়া দুষ্কর। ফুলের প্রতি মুগ্ধতা ও এর নির্মলতার কারণে মানুষ শিশুকে ফুলের সঙ্গে তুলনা করে থাকে। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়সাল্লামও নিজের কলিজার টুকরা দুই নাতি হাসান ও হুসাইনকে ফুলের সঙ্গে তুলনা করেছেন। 

১২:১০ পিএম, ১০ জানুয়ারি ২০২৩ মঙ্গলবার

কদমবুসি করা কি জায়েজ?

কদমবুসি করা কি জায়েজ?

কদমবুসি করা বা পা ছুঁয়ে সালাম করাকে সালাম বলা হয় না। ইসলামে সালামের নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। কিন্তু গ্রামে-গঞ্জে, এমনকি শহরেও সালামের পরিবর্তে কদমবুসি করতে দেখা যায় অনেককে। আসলে এটি ইসলামি সংস্কৃতি নয়। ইসলামের দৃষ্টিতে সালাম বলতে যা বুঝানো হয় তা হলো- আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ বলা।

১২:০৬ পিএম, ৯ জানুয়ারি ২০২৩ সোমবার

তালাক দেওয়ার নিয়ম

তালাক দেওয়ার নিয়ম

তালাক আল্লাহর কাছে সবচেয়ে অপ্রিয় বৈধ বিষয়। ইসলাম পবিত্র সম্পর্ক রক্ষার জন্য সর্বোচ্চ চেষ্টা করার তাগিদ দেয়। একেবারে অনন্যোপায় হলে বা তালাক দেওয়াটাই কল্যাণকর হলেই কেবল তালাকের অনুমতি দেয় ইসলাম। তাতেও রয়েছে সুন্দর পরামর্শ। আসুন দেখে নিই তালাক দেওয়ার সঠিক, সুন্দর ও নিরাপদ নিয়মটি।

১১:৫০ এএম, ৮ জানুয়ারি ২০২৩ রোববার

নবীজির দৃষ্টিতে সবচেয়ে বুদ্ধিমান মানুষ

নবীজির দৃষ্টিতে সবচেয়ে বুদ্ধিমান মানুষ

যাদের বুদ্ধিমত্তা স্বাভাবিকের চেয়ে বেশি তাদেরকে আমরা ‘বুদ্ধিমান’ বলি। কিন্তু তারা কারা? পৃথিবীর ইতিহাসের সর্বশ্রেষ্ঠ জ্ঞানী মহানবী হজরত মুহাম্মদ (স.) বিষয়টি মুমিনদের পরিষ্কার করে দিয়েছেন। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (স.)-এর সঙ্গে ছিলাম। এ অবস্থায় এক আনসারি নবীজি (স.)-এর কাছে এসে তাঁকে সালাম দিল। অতঃপর বলল, হে আল্লাহর রাসুল, মুমিনদের মধ্যে সর্বাপেক্ষা উত্তম কে?

১২:১৫ পিএম, ৬ জানুয়ারি ২০২৩ শুক্রবার

মা বাবার হক আদায় হয়—এমন দোয়া আছে কি?

মা বাবার হক আদায় হয়—এমন দোয়া আছে কি?

মা-বাবাকে সর্বোচ্চ মর্যাদার আসনে আসীন করেছে ইসলাম। শিরকের পর বড় অপরাধ মা-বাবার অবাধ্য হওয়া। তাই আল্লাহ তাআলা নিজের অধিকারের সঙ্গে সঙ্গেই উল্লেখ করেছেন মা-বাবার অধিকারের কথা। মা-বাবার প্রতি সদাচরণের নির্দেশ দিয়ে আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তোমার রব আদেশ দিয়েছেন, তিনি ছাড়া অন্য কারো ইবাদত করবে না এবং পিতা-মাতার সঙ্গে সদ্ব্যবহার করবে। তাদের একজন অথবা উভয়েই যদি বার্ধক্যে উপনীত হয়, তবে তাদেরকে ‘উফ’ বলো না এবং তাদেরকে ধমক দিও না। আর তাদের সঙ্গে সম্মানজনক কথা বলো।’ (সুরা বনি ইসরাইল: ২৩)

১২:১১ পিএম, ৫ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট