বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:৫৯, ১০ জুলাই ২০২১

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে। ধ্বংস হয়ে গেছে বহু ঘরবাড়ি। স্থানীয় কর্তৃপক্ষের বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

জানা গেছে, স্থানীয় সশয় শনিবার সকালে দেশটির উত্তরাঞ্চলের রাস্ত জেলার ২৭ কিলোমিটার দূরে ৫ দশমিক ৯ মাত্রার শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। তবে সুদূর রাশত জেলায় আঘাত হানা ভূমিকম্পে দেশটির রাজধানী শহর দুশানবেতেও ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পটি উৎপত্তিস্থল থেকে রাজধানী দুশানবের দূরত্ব আনুমানিক ১৬৫ কিলোমিটার বা একশ মাইল।

তাজিক সরকারের জরুরি পরিস্থিতি মোকাবিলা বিষয়ক কমিটি জানিয়েছে, ভূমিকম্পে কয়েক ডজন বাড়িঘর ধ্বংস হয়েছে। তাজিকাবাদ জেলার তিনটি গ্রামে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। ভূমিকম্পে যে পাঁচ জনের মৃত্যু হয়েছে তারা এই তিন গ্রামের বাসিন্দা।

জরুরি পরিস্থিতি মোকাবিলা বিষয়ক কমিটি ও দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা খোবারের দেওয়া তথ্য অনুযায়ী স্থানীয় শনিবার সকাল ৭টা ১৪ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় গভীরতা ছিল ১০ কিলোমিটার বা ছয় মাইল।  

ভূমিকম্পে নিহতদের জন্য শোক প্রকাশ করেছেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাখমোন। ভূমিকম্পের ঘটনার তদন্ত করতে তিনি একটি কমিশন গঠনের নির্দেশও দিয়েছেন। যে তদন্ত কমিশনের নেতৃত্ব দেবে দেশটির প্রধানমন্ত্রী কোখির রাশুলজোদা। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ