বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:১২, ২২ ডিসেম্বর ২০২১

‘করোনার সবচেয়ে খারাপ সময়ে প্রবেশ করতে পারে বিশ্ব’

‘করোনার সবচেয়ে খারাপ সময়ে প্রবেশ করতে পারে বিশ্ব’

ওমিক্রন নিয়ে সারা বিশ্বজুড়ে চলছে আতঙ্ক। এরইমধ্যে করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ভীতিকর কথা শুনালো মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস। ওমিক্রনের দ্রুত বিস্তার সম্পর্কে তিনি বলেন, করোনার এই ভ্যারিয়েন্টের জন্য বিশ্ব মহামারীর সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারে।

বিল গেটস একাধিক টুইট বার্তায় বলেন, তার ঘনিষ্ঠ বন্ধুরা ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার পর তিনি বেশিরভাগ ছুটিতে ঘোরাঘুরির পরিকল্পনা বাতিল করেছেন। তিনি বলেন, "ওমিক্রন ইতিহাসের যেকোনো ভাইরাসের চেয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি শীঘ্রই বিশ্বের প্রতিটি দেশেই ছড়িয়ে পড়বে।"

বিল গেটস দাবি করেন, “যদি এটি ডেল্টার মতো কিছুটাও গুরুতর হয়, তবে এখন পর্যন্ত আমরা দেখা করোনার সবচেয়ে খারাপ ভ্যারিয়েন্ট ওমিক্রন কারণ এটি খুব সংক্রামক।” তিনি সবাইকে করোনা ভ্যাকসিনের  বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়ে বলেছেন,এটি সবচেয়ে ভালো সুরক্ষা দেয়। তিনি আরো বলেন, ওমিক্রন তিন মাসের কম সময় স্থায়ী হবে।

বিল গেটস আরো বলেন,"এখানে যদি একটি ভালো  খবর থাকে, তা হলো ওমিক্রন খুব দ্রুত গতিতে চলে যাবে। সেই কয়েক মাস পরিস্থিতি খারাপ হতে পারে তবে আমি বিশ্বাস করি, যদি আমরা সঠিক পদক্ষেপ নেই তবে ওমিক্রন ২০২২ সালেই বিদায় নেবে।” এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব  টেড্রস আধনম গেব্রিয়েসাস বলেন, ডেল্টার তুলনায় ওমিক্রন যে দ্রুত গতিতে ছড়িয়েছে এর কোন প্রমাণ নেই।

আর এই ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা লোকজনকে তাদের বড়দিনের ছুটির পরিকল্পনা বাতিল করার কথা বলেছেন কারণ ওমিক্রন বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে। টেড্রস আধনম  গেব্রিয়েসাস বলেন, “একটি জীবন ত্যাগের চেয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়া সহজ।”

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়