বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৭:৩৭, ১৪ জুন ২০২২

সাগরে জাহাজ ডুবে ১৬ হাজার ভেড়ার করুণ মৃত্যু

সাগরে জাহাজ ডুবে ১৬ হাজার ভেড়ার করুণ মৃত্যু

লোহিত সাগরে সুদানের একটি জাহাজ ডুবে প্রায় ১৬ হাজার ভেড়ার মৃত্যু হয়েছে। জাহাজটি সৌদি আরবের উদ্দেশে যাত্রা শুরু করেছিল। তবে জাহাজের ক্রুরা বেঁচে গেছেন বলে জানিয়েছে দেশটির বন্দর কর্মকর্তারা।

রোববার (১২ জুন) ভোরে লোহিত সাগরের সুয়াকিন বন্দরের কাছে জাহাজডুবির এই ঘটনা ঘটে। ধারণ ক্ষমতার চেয়ে কয়েক হাজার বেশি পশু বোঝাই করার কারণে জাহাজটি ডুবে যায়।

সুদানের জ্যেষ্ঠ একজন বন্দর কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফপি'কে বলেছেন, বদর ১ নামের জাহাজটি রবিবার ভোরের দিকে ডুবে গেছে। জাহাজটিতে ১৫ হাজার ৮০০ ভেড়া ছিল; যা ধারণ ক্ষমতার তুলনায় অনেক বেশি।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, জাহাজটিতে করে মাত্র ৯ হাজার ভেড়া পরিবহন করার কথা ছিল। অন্য আরেকজন কর্মকর্তা বলেছেন, জাহাজের সব ক্রুকে উদ্ধার করা হয়েছে। ভয়াবহ এই দুর্ঘটনার অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

ওই কর্মকর্তা বলেন, ডুবে যাওয়া জাহাজ বন্দরের কার্যক্রমে প্রভাব ফেলছে। জাহাজে বহন করা বিপুলসংখ্যক প্রাণীর মৃত্যু পরিবেশের ওপর প্রভাব ফেলবে।

এর আগে, গত মাসে সুদানের সুয়াকিন বন্দরের একটি কার্গো এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কয়েক ঘণ্টার সেই অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় বন্দরের। তবে কী কারণে অগ্নিকাণ্ডের ওই ঘটনা ঘটেছিল তা পরিষ্কার নয়। অগ্নিকাণ্ডের কারণ জানতে সেই সময় কমিটি গঠন করা হলেও এখনও তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়নি।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট ইউকে

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও