• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

রানির শেষকৃত্য আজ, লন্ডনে বিশ্বনেতারা

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য আজ। এতে অংশ নিতে লন্ডনে জড়ো হয়েছেন বিশ্বনেতারা। অংশ নিতে লন্ডনে জড়ো হতে শুরু করেছেন বিশ্বনেতারা। সোমবারের (১৯ সেপ্টেম্বর)  জন্য ব্রিটেনের ইতিহাসে সর্বকালের সবচেয়ে উচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে দেশটির পুলিশ।

রানির শেষকৃত্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বের কয়েকশ বিশিষ্ট ব্যক্তি ও রাষ্ট্রপ্রধান অংশ নেবেন। রানির কফিন তত্ত্বাবধান করবেন তাঁর নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারি।

রানির শেষকৃত্যের অনুষ্ঠানে অংশ নিতে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, জাপানের সম্রাট নারুহিতো, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, স্পেনের রাজা ৬ষ্ঠ ফিলিপ, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন, ভারতের রাষ্ট্রপ্রতি দ্রোপদী মুর্মুসহ আরও অনেকে লন্ডনে উপস্থিত হয়েছেন।

গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর তিনি ব্রিটেনের সিংহাসনে ছিলেন। তার মৃত্যুতে আবেগে আপ্লুত হন বিশ্বনেতারা।

শেষকৃত্য সরাসরি দেখাবে ব্রিটেনের শতাধিক সিনেমা হল
বার্তা সংস্থা রয়টার্স বলছে, অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে সবচেয়ে বেশিদিন ব্রিটিশ সাম্রাজ্য শাসন করা রানির শেষকৃত্য দেখানো হব।

অন্ত্যেষ্টিক্রিয়া এবং লন্ডনে কফিন নিয়ে শোভাযাত্রা পর্ব বিবিসি, আইটিভি ও স্কাইটিভিতেও সরাসরি সম্প্রচার করা হবে বলে বিবৃতিতে জানিয়েছে যুক্তরাজ্য সরকারের সংস্কৃতি বিভাগ।

যুক্তরাজ্যের সিনেমা হল অ্যাসোসিয়েশন জানিয়েছে, যেসব হলে রানির শেষকৃত্য দেখানো হবে, এর মধ্যেই সেগুলোর অনেকগুলোর আসন বুক হয়ে গেছে।

শেষকৃত্য অনুষ্ঠানের আদ্যপান্ত
* ওয়েস্টমিনস্টার অ্যাবেতে স্থানীয় সময় সোমবার বেলা ১১টায় অনুষ্ঠিত হবে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া।

* রানির জন্মদিনের স্বীকৃত পাওয়া ২০০ কর্মী এবং স্বেচ্ছাসেবক উপস্থিত থাকবেন।

* রাজকীয় গার্ড সকাল ৮.৩০ মিনিটে রানির কফিনে নজরদারি শুরু করবে যেটি শেষ হবে ৮.৩০ মিনিটে।

* সকাল ৯টায় বিগ বেন ঘড়িতে বড় হাতুড়ি দিয়ে জোরে আঘাত করে ঘণ্টা বাজানো হবে।

* সকাল ১০টা ৩৫ মিনিটে ওয়েস্টমিনস্টার প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে পর্যন্ত কফিনের পেছনে শোক মিছিল হবে।

* ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছাবে ১০টা ৫২ মিনিটে।

* রানির কফিনটি রয়্যাল ভল্টে নামানোর সঙ্গে সঙ্গে একটি বিলাপ বাজবে।

* শেষকৃত্য শুরু হবে বেলা ১১টায়। এ সময় ওয়েস্টমিনস্টারের ডিন এবং ক্যান্টারবারির আর্চবিশপের নেতৃত্বে এক ঘণ্টা টেলিভিশনে সরাসরি দেখানো হবে। ধারণা করা হচ্ছে ১০ লক্ষাধিক দর্শক এটি দেখবেন। এ সময় অ্যাবেতে প্রায় দুই হাজার অতিথি উপস্থিত থাকবেন।

* বেলা ১১টা ৫৫ মিনিটে পুর জাতি দুই মিনিটের নীরবতা পালন করবে। দুপুর ১২টা শেষকৃত্য সম্পন্ন হবে।

* দুপুর ১২টা ১৫ মিনিটে কফিনসহ রাজকীয় অন্ত্যেষ্টি মিছিলটি পার্লামেন্ট স্কয়ার, হোয়াইট হল, কনস্টিটিউশন হিল এবং মল হয়ে দুপুর ১টায় ওয়েলিংটন আর্চে পৌঁছাবে।

* শোভাযাত্রাটি ৩.১৫ মিনিটে পৌঁছাবে সেন্ট জর্জ’স চ্যাপেলে।

* জজ’স চ্যাপেলে বিকাল ৪টায় উইন্ডসরের ডিন টেলিভিশন কমিটাল সার্ভিস শুরু করবে। এ সময় ইম্পেরিয়াল স্টেট ক্রাউন, রাজদণ্ড এবং সার্বভৌম গোলকটি কফিনের ওপর থেকে সরানো হবে।

* সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে রাজা তৃতীয় চার্লস এবং রানির নিকটতম পরিবারের সদস্যরা পারিবারিকভাবে দাফনের জন্য রাজা ষষ্ঠ জর্জ’স চ্যাপেলে ফিরে আসবেন।

* এ সময় নতুন রাজা তৃতীয় চার্লস তার মায়ের কফিনের ওপর মাটি ছড়িয়ে দেবেন। এর মাধ্যমে রানির শেষকৃত্য সম্পন্ন হবে।

সূত্র: বিবিসি, রয়টার্স

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট