শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:০০, ২০ সেপ্টেম্বর ২০২২

ক্ষুধার্ত থাকবে না কেউ, দুবাইয়ে সুইচ টিপলেই পড়বে রুটি

ক্ষুধার্ত থাকবে না কেউ, দুবাইয়ে সুইচ টিপলেই পড়বে রুটি

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অভাবি ও দুস্থদের জন্য স্থাপন করা হয়েছে স্মার্ট মেশিন। এতে থাকা সুইচে চাপ দিলেই বের হবে রুটি। শহরে যেন কেউ ক্ষুধার্ত না থাকে তার বন্দোবস্ত করতেই এই ব্যবস্থা গ্রহণ করেছে মোহাম্মদ বিন রশিদ গ্লোবাল সেন্টার ফর এনডাউমেন্ট কনসালটেন্সি (এমবিআরজিসিইসি)।

এমবিআরজিসিইসি এই প্রকল্পের নাম দিয়েছে ‘সবার জন্য রুটি’ কর্মসূচি। এসব স্মার্ট মেশিন থেকে যেকোনো সময় অভাবগ্রস্তরা খাবার সংগ্রহ করতে পারবেন। জানা গেছে, আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম করোনা মহামারির শুরুর দিকে বলেছিলেন, ‘আরব আমিরাতে কেউ ক্ষুধা বা অভাব নিয়ে ঘুমাতে যাবে না।’ তার সেই লক্ষ্য পূরণেই এই প্রকল্পটি চালু করা হয়েছে।

দুবাইয়ের আল মিজহার, আল ওয়ারকা, মিরডিফ, নাদ আলেশবা, নাদ আল হামার, আল কুজ ও আল বাদা এলাকার সুপারমার্কেটগুলোয় এসব স্মার্ট মেশিন স্থাপন করা হয়েছে। 

যে কেউ এখান থেকে খাবার সংগ্রহ করতে পারবেন। এজন্য মেশিনে থাকা ‘অর্ডার’ বাটনে চাপ দিতে হবে। তারপরই ভেতরে রুটি তৈরি হয়ে একেবারে টাটকা বের হয়ে আসবে। এই সম্পূর্ণ ফ্রি।

‘সবার জন্য রুটি’ প্রকল্পটির আওতায় স্মার্ট মেশিন স্থাপনে সহযোগিতা করছে আসওয়াক।  এমবিআরজিসিইসির পরিচালক জয়নাব জুমা আল তামিমি বলেন, ‘দান করার উদ্ভাবনী এ ধরন আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। উন্নত ভবিষ্যৎ গড়তে এবং মানুষকে সুখী রাখতে আমরা সমাধান বের করতে চাই।’

সূত্র: গালফ নিউজ

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও