• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

তৃতীয় চার্লস নন, ব্রিটেনের রাজা হবেন অন্য কেউ!

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২২  

ষোড়শ শতকের ফরাসী জ্যোতিষী নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণীর নানান অদ্ভুত ঘটনার কথা প্রায়ই শোনা যায়। প্রাকৃতিক বিপর্যয়ই হোক বা আসন্ন কোনো যুদ্ধ, তার ভবিষ্যদ্বাণীতে বহু ইঙ্গিত অলৌকিকভাবে মিলে যেতেও দেখা গেছে। এবার প্রসঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু। যা নিয়ে বহু দশক আগে নস্ত্রাদামুসের লেখা ভবিষ্যদ্বাণী মিলে গেছে। এমনকী, রানি এলিজাবেথের জন্মের কথাও লুকিয়ে ছিল তার লেখা কবিতায়।

এবার সেই নস্ত্রাদামুসের বইয়ের পাতা মিলল ব্রিটেনের রাজ সিংহাসন সংক্রান্ত ভবিষ্যদ্বাণী। যেখানে স্পষ্ট বলা হয়েছে, ব্রিটেন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের সম্রাট প্রিন্স চার্লস নন। বরং অন্য কেউ। সেই উত্তরসূরির নামও উল্লেখ করা হয়েছে বইতে।

ফরাসি জ্যোতিষী নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী নিয়ে চর্চা করেন মারিও রিডিং। নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী নিয়ে ২০০৫ সালে মারিওর একটি বই প্রকাশিত হয়। নাম ছিল, ‘নস্ত্রাদামুস : দ্য কমপ্লিট প্রফেসিস ফর দ্য ফিউচার’। সেখানেই বলা হয়েছিল, কয়েকশ বছর আগে নস্ত্রাদামুস রানির মৃত্যুর সময়কার বয়স এবং মৃত্যুর সময় বলে গিয়েছিলেন। দেখা যায়, তা একেবারে হাতেনাতে মিলে গেছে।

প্রিন্স হ্যারি

সেই বইতে ব্রিটেনের সিংহাসনের উত্তরসূরি কথাও বলা হয়েছে। দাবি করা হয়েছে, তৃতীয় চার্লস ব্রিটেনের সিংহাসন ত্যাগ করবেন। আর সেই আসনে বসবেন হ্যারি। এ প্রসঙ্গে বলে রাখা দরকার, ২০২০ সালে প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগান মার্কেল রাজ পরিবার ত্যাগ করেন। বর্তমানে আমেরিকায় থাকছেন তারা। মারিও রিডিংয়ের দাবি, নস্ত্রাদামুস বলেছিলেন, সাধারণ মানুষ চার্লসকে ক্ষমতাচ্যুত করবেন। সেই আসনে এমন একজন বসবেন যাকে নিয়ে কেউ ভাবেননি।

মারিওর বইতে লেখা হয়েছে, নস্ত্রাদামুস নিজের কবিতার বই ১৫৫৫ সালে রানীর মৃত্যুর কথা লিখেছিলেন। ২২ সালে ৯৬ বছরে মৃত্যু হবে তার। মিলে গেছে সেই ভবিষ্যদ্বাণী। ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বয়স হয়েছিল ৯৬ বছর। মিলে গিয়েছিল জ্যোতিষীর দাবি। ব্রিটেনের উত্তরসূরি নিয়েও কি মিলবে জ্যোতিষীর গণনা? উত্তর সময়ই বলে দেবে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট