শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৩, ৫ জানুয়ারি ২০২৩

সৌদির দ্রুতগামী ট্রেন চালাবেন ৩২ নারী

সৌদির দ্রুতগামী ট্রেন চালাবেন ৩২ নারী

সৌদি রেলওয়ে কোম্পানি, এসএআর, হারামাইন এক্সপ্রেস ট্রেনের নারী চালকদের প্রথম ব্যাচের ৩২ জন নারীর স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। বিশ্বের অন্যতম দ্রুতগামী ট্রেনের পাইলট হওয়ার যোগ্যতা অর্জন করেছেন তারা। এসএআর একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে প্রশিক্ষণ ক্রিয়াকলাপের অংশ দেখানো হয়েছে। এসব প্রশিক্ষণ নিয়েই তারা দ্রুতগামী ট্রেন চালানোর যোগ্যতা অর্জন করেন।

প্রশিক্ষক এবং ট্রেনের ক্যাপ্টেন মোহান্নাদ শাকের বলেন, হারামাইন ট্রেন পুরুষ ও নারী অধিনায়কদের নিরাপত্তা ও নিরাপত্তার সর্বোচ্চ মান অর্জন করতে প্রশিক্ষণ দিতে আগ্রহী।

মধ্যপ্রাচ্যে প্রথম নারী ট্রেন চালক হওয়ার এই সুযোগ পেয়ে তারা গর্ব প্রকাশ করেছেন। তারা নিশ্চিত করেছেন যে, হজ-ওমরাযাত্রী ও দর্শনার্থীদের পরিবহন তাদের অত্যন্ত যত্ন সহকারে কাজ করার অনুপ্রেরণা দেয়।

একজন নারী ইঙ্গিত দিয়েছেন যে তাদের একটি সিমুলেটর ব্যবহার করে হারামাইন এক্সপ্রেস ট্রেন চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কারণ এতে একটি সত্যিকারের ড্রাইভিং কেবিন রয়েছে, যার মাধ্যমে ট্রেন চালানোর সময় তারা যে সমস্ত আবহাওয়ার কারণ এবং প্রযুক্তিগত সমস্যাগুলোর সম্মুখীন হতে পারে তা সম্পূর্ণরূপে পরীক্ষা করা হয়েছে। সাহায্য এবং বাস্তব ভ্রমণের জন্য তাদের প্রস্তুত করতে এসব করা হয়েছে।

ট্রান্সপোর্ট জেনারেল অথরিটি বলেছে যে, হারামাইন এক্সপ্রেস ট্রেন চালক হওয়ার যোগ্যতা অর্জন পরিবহন ও লজিস্টিক সেক্টরে নারীদের ক্ষমতায়নের একটি অংশ।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়