মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:১২, ২২ ফেব্রুয়ারি ২০২৩

১১ হাজার কি.মি. দূরের যে দেশে সরকারি ভাষা বাংলা

১১ হাজার কি.মি. দূরের যে দেশে সরকারি ভাষা বাংলা

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বুকের তাজা রক্ত দিয়ে মাতৃভাষা ছিনিয়ে এনেছিল বাংলার ছেলেরা। বাংলা ভাষার মর্যাদা রক্ষার সেই আন্দোলন তাই আজও অমর অক্ষরে লেখা হয়েছে। বাংলা হয়ে উঠেছে প্রাণের ভাষা। আজ বাংলা বিশ্বের তিনটি দেশের সরকারি ভাষা।

১৯৫২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান অধুনা বাংলাদেশে রাজপথে বাংলা ভাষাকে রক্ষার জন্য প্রাণ দিয়েছিলেন দামাল ছেলেরা। তখন থেকেই এটি আমাদের রাষ্ট্রভাষা। এছাড়া বাংলাদেশের বাইরে বাংলা রাষ্ট্রভাষার মর্যাদা পায় ভারতে। কিন্তু ভারত-বাংলাদেশ ছাড়াও আরও এক দেশে বাংলা রাষ্ট্রভাষার মর্যাদা পেয়েছে। তা হলো আফ্রিকার সিয়েরা লিওন।

বাংলাদেশ থেকে প্রায় এগারো হাজার কিলোমিটার দূরের দেশটিও বাংলাকে আপন করে নিয়েছে। ২০০২ সালে ভাষা আন্দোলনের সুবর্ণজয়ন্তীতে বাংলা ভাষাকে সরকারি ভাষার মর্যাদা দেয় সিয়েরা লিওন।

ভৌগলিক বা সাংস্কৃতি উভয় ক্ষেত্রে বাংলাদেশ থেকে সম্পূর্ণ ভিন্ন সিয়েরা লিওন। কিন্তু এ দুই দেশের সম্পর্ক এতটাই গভীর ও আন্তরিক যে, এ দেশের ভাষাকে নিজেদের করে নিয়েছে আফ্রিকার দেশটি। ১৯৯১-২০০২ সাল পর্যন্ত দেশটি বিধ্বস্ত হয়েছে গৃহযুদ্ধে অভিশাপে। সেই সময়টাতে সিয়েরা লিওনে শান্তি ফেরাতে বিপুল পরিমাণ শান্তি বাহিনী নিয়োগ করে জাতিসংঘ। তাদের বড় একটি অংশজুড়ে ছিল বাংলাদেশি সেনাবাহিনীর সদস্যরা। 

বাংলাদেশি সেনারা সিয়েরা লিওনের বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ করেছেন। দেশটিতে শান্তি ফেরাতে রেখেছেন ব্যাপক ভূমিকা। বিদ্রোহীদের দখলকৃত অঞ্চলগুলোকে মুক্ত করতে বাংলাদেশের সেনা সদস্যদের কার্যক্রম ছিল অনবদ্য।

বাংলাদেশিরা যা করেছেন, তার জন্য সিয়েরা লিওনের সরকার কৃতজ্ঞ। ২০০২ এর আগে পরে শান্তি ফিরে আসে দেশটিতে। প্রেসিডেন্ট আহমাদ তেজান কাব্বাহ কৃতজ্ঞতা জানাতে একটুও দেরি করলেন না। তিনি বাংলাদেশি সেনা সদস্যদের ভূমিকাকে চিরস্মারণীয় রাখতে বাংলা ভাষাকে দেশটির সরকারি ভাষার মর্যাদা দেন।

বাংলা ভাষা পৃথিবীর সব ভাষার মধ্যে সপ্তম স্থানে রয়েছে। ওয়ান ইন্ডিয়ার তথ্যমতে- বর্তমানে পৃথিবীর ২২৮ মিলিয়নের (২৮ কোটি) বেশি মানুষের প্রথম ভাষা বাংলা এবং ৩৭ মিলিয়ন (৩ কোটি ৭০ লাখ) লোকের দ্বিতীয় ভাষা বাংলা।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম