শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

যুক্তরাজ্যে সংকট, তিনটির বেশি কেনা যাবে না টমেটো-শসা!

যুক্তরাজ্যে সংকট, তিনটির বেশি কেনা যাবে না টমেটো-শসা!

বিভিন্ন খাদ্যপণ্যের সংকট দেখা দিয়েছে ব্রিটেনে। মূলত দেশটির ফল ও সবজি বাজারে এর তীব্র প্রভাব পড়েছে। নাগরিকদের একসঙ্গে বেশি পরিমাণ সবজি কিনতে নিষেধ করা হচ্ছে। সংকট তীব্র হয়েছে টমেটো ও শসার ক্ষেত্রে। সুপারশপগুলো কোনটি কতটি নেওয়া যাবে সেটি নির্দিষ্ট করে দিয়েছে। দেশটির ন্যাশনাল ফারমার্স ইউনিয়ন (এনএফইউ) সম্প্রতি এই তথ্য জানিয়েছে।

আবহাওয়াজনিত কারণে উৎপাদন কমেছে ইউরোপ ও উত্তর আফ্রিকায়। ব্রেক্সিট-পরবর্তী বিধিনিষেধ ও সরবরাহের নিম্নগতি ফেলেছে বিরূপ প্রভাব। বিদ্যুৎ বিলের অস্বাভাবিক বৃদ্ধির কারণেও তাপমাত্রা নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়েছে। তার ফলাফল দেখা যাচ্ছে ব্রিটেনের সুপারমার্কেটগুলোতেও। সম্প্রতি এক খবরে এমনটি জানিয়েছে স্কাই নিউজ।

দেশে উৎপাদিত সবজির দিকে আগে সচেতন হওয়া উচিত ছিল বলে মনে করেন ব্র্যাডশ। দেশের ভেতরে এতদিন যারা সবজি ও ফল চাষ করেছেন, তাদের অধিকাংশই ক্ষতির সম্ভাবনায় চাষ করেননি। 

ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করারও পরোক্ষ প্রভাব পড়েছে ব্রিটেনের বাজারে। কারণ আগে ইউরোপীয় বাজার থেকেই সবজি ও ফল সংগ্রহ করা হতো। ব্রেক্সিটের পর ব্রিটেনের সবজি বাজারের বড় অংশই মরক্কো ও স্পেনের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। আর সম্প্রতি বন্যা ও তুষারপাতে মারাত্মকভাবে ব্যাহত হয়েছে স্পেন ও উত্তর আফ্রিকার সবজি উৎপাদন।

এদিকে ক্রেতাদের জন্য পরিমাণ নির্দিষ্ট করে দিচ্ছে আলদি, আসদা ও মরসিনের মতো স্টোরগুলো। টেস্কো ও আলদি মাত্র তিনটি করে টমেটো, ও শসা কেনা নির্দিষ্ট করে দিয়েছে।

অন্যদিকে লেটুস, স্যালাড ব্যাগ, ব্রকোলি, ফুলকপি নির্দিষ্ট করে দিয়েছে আসদা। মরিসন মাত্র দু'টি করে টমেটো, শসা, লেটুস কিনতে অনুমতি দিচ্ছে। খারাপ আবহাওয়া ও পরিবহনজনিত কারণে প্রভাব পড়েছে অন্যান্য সবজি ও ফলের বাজারেও। পরিবেশমন্ত্রী থেরেসা কফে দাবি করেন, 'আমি জানি সাধারণ মানুষ একটা বর্ষব্যাপী পরিকল্পনা চাইছেন। বর্তমানে আমাদের সুপারমার্কেট ও খাদ্য সরবরাহকারীরা সেটাই করার চেষ্টা করছেন।'

পরিবেশমন্ত্রী জনগণকে পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। তবে বর্তমানে কমে এসেছে পেঁয়াজ সরবরাহও। এর মধ্যে বেশকিছু সুপারমার্কেট থেকে পেঁয়াজের ঘাটতির খবর এসেছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ