বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৩৪, ২০ মার্চ ২০২৩

প্রবীণদের স্বাস্থ্যসেবায় রোবট ব্যবহারের কথা ভাবছে জার্মানি

প্রবীণদের স্বাস্থ্যসেবায় রোবট ব্যবহারের কথা ভাবছে জার্মানি

সাদা রঙের মানব আকৃতির রোবট "গার্মি"। এটা একটি সাধারণ রোবট থেকে খুব বেশি আলাদা কিছু নয়। রোবটটি চাকাসহ প্ল্যাটফর্মের ওপর দাঁড়িয়ে আছে এবং একটি কালো পর্দা দিয়ে সজ্জিত, যার ওপর দু‘টি নীল বৃত্ত চোখের মতো কাজ করছে। তবে অবসরপ্রাপ্ত জার্মান ডাক্তার গুয়েন্টার স্টেইনবাখ (৭৮) বলছেন, "আমার জন্য, এই রোবটটি সত্যিই একটি স্বপ্ন।’

গার্মি শুধুমাত্র রোগীদের রোগ নির্ণয় করতে সক্ষম তা নয়। এটা তাদের যত্ন এবং চিকিৎসা সেবাও দিতে পারে। অন্তত এখন পর্যন্ত সেরকমই পরিকল্পনা মাথায় রেখেই এর ডিজাইন করা হয়েছে।

গার্মি হল জেরিয়াট্রনিক্স নামক নতুন সেক্টরের একটি পণ্য। যা জেরিয়াট্রিক্স, জেরোন্টোলজি এবং নার্সিংয়ের জন্য বিশেষভাবে তৈরি একটি রোবোটিক্স, এটি আইটি এবং থ্রিডি প্রযুক্তির মতো উন্নত প্রযুক্তি ব্যবহার করে নির্মিত হয়েছে।

মিউনিখ ইনস্টিটিউট অফ রোবোটিক্স অ্যান্ড মেশিন ইন্টেলিজেন্সের স্টেইনবাখের মতো চিকিত্সকদের সহায়তায় প্রায় এক ডজন বিজ্ঞানী মিলে গার্মি রোবটটি তৈরি করেন।ইউরোপের সবচেয়ে জনবহুল দেশ জার্মানী। এটা বিশ্বের সবচেয়ে দ্রুত বার্ধক্যজনিত সমস্যায় ভোগা সমাজগুলোর মধ্যে একটি।

২০৫০ সাল নাগাদ জার্মানিতে যত্ন নেওয়ার জন্য প্রয়োজনীয় লোকের চাহিদা দ্রুত বাড়ছে এবং আনুমানিক ৬৭০,০০০ যত্ন নেওয়া লোকেদের পদগুলো পূরণ করা সম্ভব হবে না। তাই, গবেষকরা এমন একটা রোবট তৈরি করার জন্য নিরলস চেষ্টা করে যাচ্ছেন, যা নার্স, তত্ত্বাবধায়ক এবং ডাক্তারদেরও কিছু কাজ করে দিতে পারে।

প্রধান বিজ্ঞানী আব্দেলদজাল্লিল নাসেরি (৪৩) বলেন, "এখন আমাদের এটিএম বুথ রয়েছে, যেখান থেকে আমরা নগদ অর্থ পেতে পারি। আমরা কল্পনা করতে পারি যে এক দিন, একই মডেলের ওপর ভিত্তি করে, লোকেরা এক ধরণের প্রযুক্তি কেন্দ্রে তাদের ডাক্তারি পরীক্ষা করতে হয়ত আসবে।" তবে, গার্মি ঠিক কখন বাণিজ্যিক উৎপাদনের জন্য প্রস্তুত হতে পারে, তা এখনও অনুমান সাপেক্ষ।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়