বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪০, ৩ মে ২০২৩

জাদুঘরে প্রদর্শনীর জন্য রাখা কলা খেয়ে ফেললেন দর্শনার্থী!

জাদুঘরে প্রদর্শনীর জন্য রাখা কলা খেয়ে ফেললেন দর্শনার্থী!

জাদুঘরে প্রদর্শনীর জন্য রাখা ছিল কলা। শিল্পকর্ম হিসেবেই কলাটিকে রাখা হয়েছিল। কিন্তু সেখানে গিয়ে খিদে পেয়ে যায় এক দর্শনার্থীর। তারপর কলাটি খেয়ে খোসাটি জায়গা মতোই রেখে দেন তিনি। এ ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। কলা যে দর্শনার্থী খেয়েছেন তিনি নিজেই একজন শিল্পকলার শিক্ষার্থী। শিল্পী মরিজিও ক্যাটেলানের কলা শিল্পকর্মটি খিদের জ্বালায় খেয়ে ফেলেন তিনি। তার নাম নোহ হুন-সু। খবর বিবিসির

ক্যাটেলানের 'কমেডিয়ান' শীর্ষক ওই শিল্পকর্মটি ছিল মূলত দেওয়ালের গায়ে ডাক্ট-টেপে মোড়ানো একটি পাকা কলা। কলাটি প্রদর্শিত হচ্ছিল সিউলের লিয়াম মিউজিয়াম অভ আর্টে। কলা খেয়ে খোসাটিকে টেপ দিয়ে দেওয়ালে লাগিয়ে রাখেন তিনি।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, পরে দেওয়ালের একই জায়গায় নতুন আরেকটি কলা জুড়ে দেয় জাদুঘর কর্তৃপক্ষ। নোহর এ কাণ্ডটির ভিডিও করেন তার এক বন্ধু।

বিষয়টি নিয়ে বিবিসি'র পাঠানো এক ইমেইলের জবাব দেয়নি লিয়াম মিউজিয়াম অভ আর্ট কর্তৃপক্ষ। তবে গণমাধ্যমকে কর্তৃপক্ষ জানিয়েছেন, ওই শিক্ষার্থীর বিরুদ্ধে ক্ষতিপূরণের দাবি আনা হবে না। প্রদর্শনীর কলাটি প্রতি দুই-তিনদিন অন্তর বদলানো হয় বলে জানা গেছে।

বন্ধুর করা ভিডিওতে দেখা যায়, নোহ 'এক্সকিউজ মি' বলতে বলতে কলাটি দেওয়াল থেকে খুলে নেন। এরপর পুরো ঘর তার কাণ্ড দেখে নিশ্চুপ হয়ে যায়, নোহ তাতে ভ্রুক্ষেপ না করে কলাটি খেতে থাকেন। তারপর কলাটির খোসা টেপ দিয়ে দেওয়ালে আটকিয়ে কিছুক্ষণ পর সেখান থেকে হেঁটে চলে যান।

স্থানীয় গণমাধ্যমকে নোহ বলেছেন, তার কাছে ক্যাটেলানের এ শিল্পকর্মটি একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে বিদ্রোহ হিসেবে মনে হয়েছে। সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির ওই শিক্ষার্থী বলেন, 'এ বিদ্রোহের বিরুদ্ধে আরেকটি বিদ্রোহ হতে পারে। 'একটি শিল্পকর্ম নষ্ট করাকেও আরেক ধরনের শিল্পকর্ম হিসেবে দেখা যেতে পারে, আমার মনে হয়েছিল সেটা করলে দারুণ হবে… কলাটিকে ওখানে আটকে রাখা হয়েছে খাওয়ার জন্য না?'

ঘটনাটি ক্যাটেলানকে জানানো হলে তিনি বলেন, 'কোনো অসুবিধা নেই।' শিল্পী ক্যাটেলানের শিল্পকর্মে পাকা কলার ব্যবহার এটাই প্রথম নয়। আর সেই কলা খেয়ে ফেলার ঘটনাও আগে আরেকবার ঘটেছিল।
 
২০১৯ সালে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে তার বিক্রি হওয়া ১ লাখ ২০ হাজার ডলারের শিল্পকর্ম থেকে পারফরম্যান্স শিল্পী ডেভিড দাতুনা একটি কলা খেয়ে ফেলেছিলেন। সেবারও শিল্পকর্ম নষ্ট করার ব্যাপারে কোনো আনুষ্ঠানিক অভিযোগ তোলা হয়নি। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও