মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৩৬, ৪ মে ২০২৩

হত্যার চেষ্টা থেকে কতবার বাঁচলেন পুতিন?

হত্যার চেষ্টা থেকে কতবার বাঁচলেন পুতিন?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টায় ইউক্রেন দুটি ড্রোন হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে মস্কো। তবে পুতিনের বাসভবন ক্রেমলিন লক্ষ্য করে ছোড়া দুটি ড্রোনই অকার্যকর করে ফেলা হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন।

আগামী ৯ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উদযাপনের আগে রাশিয়ায় ট্রেনে নাশকতাসহ ধারাবাহিক কয়েকটি ঘটনার পর ক্রেমলিনে হামলার এই ঘটনা ঘটল। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে নিশানা বানিয়ে সর্বশেষ এই হামলাসহ মোট ছয়বার হামলার চেষ্টা হয়েছে বলে জানিয়েছে ক্রেমলিন। এর আগেও এ ধরনের অন্তত পাঁচটি গুপ্তহত্যার চেষ্টা থেকে বেঁচে গেছেন পুতিন।

গত বছরের মে মাসে ইউক্রেনের প্রতিরক্ষা গোয়েন্দা প্রধান মেজর জেনারেল কিরিলো বুদানভ বলেছিলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার একটি চেষ্টা ব্যর্থ হয়েছে। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরপর কৃষ্ণ সাগর ও কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী ককেশাস অঞ্চলে পুতিনের ওপর হামলার চেষ্টা চালানো হয়েছিল। জেনারেল বুদানভ ইউক্রেনের সংবাদমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদাকে এই ঘটনার কথা জানিয়েছিলেন।

২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে পুতিনকে হত্যার একটি ষড়যন্ত্র ব্যর্থ করে দেয় রুশ ও ইউক্রেনীয় নিরাপত্তা সংস্থা। সেই সময় ইউক্রেনের কাউন্টার ইন্টেলিজেন্স অ্যাজেন্সির কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছিল। এই ঘটনার সাথে জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তাদের একজন কৃষ্ণ সাগর তীরবর্তী ওডেসা বন্দর এলাকার বাসিন্দা। তাকে গ্রেপ্তারের এক মাস পর আন্তর্জাতিক ওয়ান্টেড তালিকায় থাকা দ্বিতীয় ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়।

২০০৩ সালের অক্টোবরে ব্রিটিশ সন্ত্রাসবিরোধী পুলিশ পুতিনকে তার সফরের সময় হত্যার একটি ষড়যন্ত্র ব্যর্থ করে দেয় বলে দ্য সানডে টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়। পরে এই ষড়যন্ত্রের সাথে জড়িত দুজনকে গ্রেপ্তার করে যুক্তরাজ্য পুলিশ।

পুতিনকে হত্যার ব্যর্থ এই চেষ্টার সাথে জড়িত একজন রুশ গোয়েন্দা সংস্থা সিক্রেট সার্ভিসের সাবেক হিটম্যান ছিলেন। রুশ প্রেসিডেন্টকে স্নাইপার থেকে গুলি চালিয়ে হত্যার পরিকল্পনা করেছিলেন তিনি।

২০০২ সালে আজারবাইজানে রাষ্ট্রীয় সফরের সময় পুতিনকে হত্যার ষড়যন্ত্রের সাথে জড়িত সন্দেহে ইরাকি এক নাগরিককে গ্রেপ্তার করা হয়। অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম নিউজ অস্ট্রেলিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তান ও চেচেনের বিদ্রোহী গোষ্ঠীগুলোর সাথে সম্পর্ক ছিল ওই ইরাকি নাগরিকের।

তিনি ওই বছরের জানুয়ারিতে পুতিনকে হত্যার চেষ্টা চালানোর পরিকল্পনা করেছিলেন। কিন্তু হামলা চালানোর আগেই তাকে গ্রেফতার করা হয়। পরে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাকে।

একই বছরের শেষের দিকে রুশ কর্মকর্তারা পুতিনের গাড়ি নিশানা বানিয়ে তাকে হত্যার ষড়যন্ত্র সম্পর্কে গোপন তথ্য জানতে পারেন। ক্রেমলিনের কাছে একটি মোটরওয়ে ধরে গাড়ি চালানোর কথা ছিল রাশিয়ার প্রেসিডেন্টের। স্থানীয় গণমাধ্যমের খবরে সেই সময় জানানো হয়, দেশটির আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা মোটরওয়ে থেকে ৪০ কেজি বিস্ফোরক জব্দ করেছেন।

মোটরওয়েতে পুতিনের গাড়ি উড়িয়ে দেওয়ার জন্য হামলাকারীরা বিস্ফোরক পুঁতে রেখেছিলেন। পরে এসব বিস্ফোরক রহস্যজনকভাবে উধাও হয়ে যায় এবং পুতিনের গাড়িটি পুনরায় মোটরওয়েতে যাত্রা করে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রীজয়পুরহাটে ডিজে পার্টি রোধে পুলিশের অভিযানআলো ছড়াচ্ছে কুষ্টিয়ার বয়স্ক বিদ্যালয়মেয়েদের স্কুলের বেতন না দিয়ে ধোনিদের খেলা দেখলেন তিনিঢাকায় ই*সরায়েলের বিমানবো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কীদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনও