শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩৩, ৬ মে ২০২৩

বিশ্বের সবচেয়ে দামি মাশরুম সংগ্রহে কাশ্মিরি তরুণদের সংগ্রাম

বিশ্বের সবচেয়ে দামি মাশরুম সংগ্রহে কাশ্মিরি তরুণদের সংগ্রাম

বিশ্বের সবচেয়ে দামি মাশরুমের একটি মোরকেলা। কাশ্মিরের হিমালয় এলাকায় এটি জন্মে। যদিও এগুলো খুঁজে পাওয়া খুব কঠিন। এক কেজি মোরকেলার দাম সর্বোচ্চ ৪০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। স্বাস্থ্যের জন্য উপকারী হওয়ায় এই মাশরুমের এত দাম। কিন্তু এগুলো খুঁজে পাওয়া খুবই কঠিন।

কাশ্মিরের স্থানীয় বাসিন্দা ইফতিখার দার বলেন, মোরকেলা খুঁজে পেতে সাধারণত আমরা খুব সকালে বের হই। কখনও এক কেজা আবার কখনও দুই তিন কেজি বা সর্বোচ্চ ৫ কেজি মোরকেলা সংগ্রহ করতে পারি। তিনি বলেন, এরপর বাড়িতে নিয়ে সেগুলো পরিষ্কার করি। এরপর শুকিয়ে বিক্রির জন্য তৈরি করা হয়। 

চাহিদা অনুযায়ী দামের হেরফের হয় বলে জানান ইফতিখার। তিনি বলেন, আমরা যেখানে থাকি (জম্মু ও কাশ্মির), সেখানে বেকারের সংখ্যা অনেক। মোরকেলা (যাকে গুচিও বলা হয়) সংগ্রহ করতে তরুণদের ৩০-৪০ কিলোমিটার পর্যন্ত হাঁটতে হয়।

কাশ্মিরের এই তরুণ বলেন, গত দশ বছর ধরে আমি মোরকেলা সংগ্রহ করছি। আমার বাবা, তার আগে আমার দাদাও একই কাজ করেছেন। আমার পরিবার কয়েক প্রজন্ম ধরে এই কাজ করে আসছে। মোরকেলা খুঁজে পাওয়া কতটা কঠিন সে বিষয়টি জানিয়ে ইফতিখার বলেন, ঘাসের নিচে মোরকেলা খুঁজতে গিয়ে আমার চোখ ব্যথা হয়ে যায়।

আরেক কাশ্মিরি যুবক আলী মুহাম্মদ বলেন, এটা খুব কঠিন কাজ। এপ্রিলের শুরু থেকে মের প্রথম সপ্তাহ পর্যন্ত মোরকেলা পাওয়া যায়। এবার কিছু সাদা মোরকেলাও পেয়েছি।

আলী মুহাম্মদ বলেন, আমরা এই কাজ করতে চাই না। কিন্তু বাচ্চাদের খাবার জোগাড় করতে একটা কিছু তো করতে হবে। বৃষ্টি বা তুষারপাত, আবহাওয়া যেমনই হোক না কেন আমাদের যেতে হয়।

মাশরুম সংগ্রহের সময় বাঘ বা বণ্যপ্রাণীর হামলার আশঙ্কা থাকে বলেও জানান আলী মুহাম্মদ। তিনি বলেন, প্রতিদিন আমাদের জীবনের ঝুঁকি নিতে হয়। শুধু পরিবারের জন্য এখানে আসি। আর ভালো কোনো কাজের সুযোগ আমাদের নেই।

জলবায়ু পরিবর্তন ও বন উজাড়ের কারণে মোরকেলার সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। মোরকেলার সংখ্যা বৃষ্টির ওপর নির্ভর করে। বৃষ্টি বা তুষারপাত বেশি হলে বেশি মোরকেলা পাওয়ার সম্ভাবনা থাকে। গত তিন চার বছরে বৃষ্টি কম হওয়ায় বেশি মোরকেলা পাওয়া যাচ্ছে না।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ