বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:২৩, ১১ মে ২০২৩

সপ্তম শতাব্দীর দুই পুরাকীর্তি চীনকে ফেরত দিল যুক্তরাষ্ট্র

সপ্তম শতাব্দীর দুই পুরাকীর্তি চীনকে ফেরত দিল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র চীনের কাছে দুটি লুট করা পুরাকীর্তি ফিরিয়ে দিয়েছে। এক ডজনেরও বেশি চুরি হওয়া নিদর্শনগুলো ফেরত পাঠানোর মধ্যে এটাই সর্বশেষ বলে মঙ্গলবার নিউইয়র্ক কর্তৃপক্ষ জানিয়েছে। ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ এক বিবৃতিতে বলেন, সপ্তম শতাব্দীর দুটি পাথরের খোদাই, (মূল্য বর্তমানে ৩৫ লক্ষ ডলার) যা ১৯৯০-এর দশকের গোড়ার দিকে চোরেরা একটি সমাধি থেকে খুঁড়ে চীন থেকে পাচার করে। খবর ভয়েস অব আমেরিকার

নিউইয়র্কের একজন প্রাইভেট আর্ট কালেক্টর শেলবি হোয়াইট কর্তৃক কেনা ১০টি দেশের ৮৯টি পুরাকীর্তির মধ্যে এই খোদাইগুলো ছিল। ১৯৮৮ সাল থেকে এগুলো মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্টকে 'ধার' হিসেবে দেওয়া হয়েছিল। এই বছর ফৌজদারি তদন্তের পরে ডিএ অফিস এগুলো জব্দ করে।

ব্র্যাগ বলেন, 'এটি লজ্জাজনক যে এই দুটি অবিশ্বাস্য পুরাকীর্তি চুরি হয় এবং একটি প্রায় কমপক্ষে তিন দশক ধরে জনসাধারণের দৃষ্টি থেকে লুকানো ছিল।' সম্মিলিতভাবে প্রায় ৬.৯ কোটি ডলার মূল্যের লুট হওয়া নিদর্শনগুলো তারা শহরের পুরাকীর্তি পাচার ইউনিটের একটি ফৌজদারি তদন্তের মাধ্যমে ট্র্যাক করে এবং ফেরত পাঠায়। নিউইয়র্কে চীনা কনস্যুলেটে এক অনুষ্ঠানে এসব খোদাই হস্তান্তর করা হয়।

চীনা কনসাল জেনারেল হুয়াং পিং বলেন, 'সাংস্কৃতিক সম্পত্তি নিয়ে অপরাধের বিরুদ্ধে অভিযানকে আমরা একটি পবিত্র মিশন হিসেবে বিবেচনা করি।' ২০২২ সালের জানুয়ারি থেকে কম্বোডিয়া, ভারত, পাকিস্তান, মিশর, ইরাক, গ্রিস, তুরস্ক ও ইতালিসহ ১৯টি দেশে ১৬ কোটি ৫০ লাখ ডলার মূল্যের ৯৫০টিরও বেশি পুরাকীর্তি ফেরত পাঠানো হয়েছে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ