শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫০, ২৪ মে ২০২৩

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছালেন প্রথম আরব নারী নভোচারী

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছালেন প্রথম আরব নারী নভোচারী

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পৌঁছেছেন প্রথম আরব নারী নভোচারী রায়ানাহ বারনাভি। এক্সজিওম স্পেস-এর ব্যক্তিগত অভিযানে থাকা দুই সৌদি নাগরিকের মধ্যে তিনি একজন। রোববার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তিনি তার মহাকাশ যাত্রা শুরু করেন। একটি স্পেসএক্স ফ্যালকন-৯ রকেটে করে তিনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেন।

আইএসএস-এর কক্ষপথে তিনি ১০ দিন অবস্থান করবেন। সেখানে এ ৩৪ বছর বয়সী বায়োমেডিকাল বিজ্ঞানী স্টেম সেল ও স্তন ক্যান্সারের ওপর গবেষণা চালানোর পরিকল্পনা করছেন। তিনি মধ্যপ্রাচ্যের প্রেক্ষাপটে সেখানকার নারীদের আরও গবেষণামূলক কাজে অনুপ্রাণিত করবেন বলে আশা করা হচ্ছে।

আইএসএস-এ পৌঁছানোর আগে মহাকাশে শুট করা একটি ভিডিওতে তিনি বলেছিলেন, ‘বিশ্বজুড়ে মানুষের কাছে ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। আমি চাই তুমি বড় স্বপ্ন দেখো, নিজের ওপর বিশ্বাস করো এবং মানবতায় বিশ্বাস করো।’

এক্সজিওম স্পেস-২ এর অভিযানে রায়ানাহ বারনাভি তার সৌদি সহকর্মী আলি আলকার্নির সঙ্গে যোগ দিবেন। আলি আলকার্নি হচ্ছেন উপসাগরীয় অঞ্চলের দ্বিতীয় পুরুষ নভোচারী। এ দুই আরব নভোচারীর সঙ্গে আছেন আরও দুই আমেরিকান, তারা হলেন- কমান্ডার পেগি হুইটসন ও পাইলট জন শফনার।

এ নভোচারীরা স্পেসএক্স ড্রাগন মহাকাশযানের ভিতরে থেকে মহাশূন্যে ভ্রমণ করেন। এটা রোববার ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। ফ্যালকন-৯ রকেটের সঙ্গে এ মহাকাশযানটি সংযুক্ত ছিল। এক্সজিওম স্পেস টুইট করেছে যে সোমবার ড্রাগন মহাকাশযানটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছে।

সূত্র : বিবিসি

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়