বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০২৩

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা মোদি, বাইডেনের অবস্থান সপ্তম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা মোদি, বাইডেনের অবস্থান সপ্তম

আন্তর্জাতিক একটি সংস্থার সমীক্ষায় বিশ্বের জনপ্রিয়তম নেতা নির্বাচিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই তালিকায় ৭ নম্বরে আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৫ নম্বরে আছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ১০ নম্বরে আছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। 

মার্কিন কনসালটেন্সি ফার্ম মর্নিং কনসাল্টের ‘গ্লোবাল অ্যাপ্রুভাল রেটিং ট্র্যাকার’ অনুয়ায়ী, মোদির ‘অ্যাপ্রুভাল রেটিং’ হলো ৭৬ শতাংশ। অর্থাৎ মোদির নেতৃত্বে আস্থা আছে ৭৬ শতাংশ মানুষের (যারা সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন, তাদের মত অনুসারে)। ১৮ শতাংশ মানুষ জানিয়েছেন, তাদের আস্থা নেই তার প্রতি। ৬ শতাংশ মানুষ কোনো মতামত দিতে চাননি এই সমীক্ষায়। 

গত ৬ থেকে ১২ সেপ্টেম্বরের মধ্যে এসব তথ্য সংগ্রহ করা হয়েছিল। ঐ সময় নয়াদিল্লিতে জি-২০ সম্মেলন আয়োজিত হয়। যে ২২ নেতার ওপর জরিপ হয়েছে, তাদের দেশের প্রাপ্তবয়স্ক মানুষের তথ্যের ভিত্তিতে এই সমীক্ষা করা হয়েছে। আমেরিকায় অনুষ্ঠিত সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন প্রায় ৪৫ হাজার জন। অন্য দেশের সমীক্ষায় সর্বনিম্ন ৫০০ থেকে ৫ হাজার মানুষ অংশগ্রহণ করেছিলেন। সমীক্ষা অনুযায়ী, শতাংশের বিচারে বিশ্বের ২২ জন নেতার মধ্যে মোদির নেতৃত্বের ওপর অনাস্থা প্রকাশ করেছেন সব থেকে কম মানুষ।

এবারের সমীক্ষায় দ্বিতীয় স্থানে আছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বারসেট। তার ‘অ্যাপ্রুভাল রেটিং’ ৬৪ শতাংশ। ৪২ শতাংশ অ্যাপ্রুভাল নিয়ে ৬ নম্বরে আছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। ৭ নম্বরে থাকা বাইডেনের ‘অ্যাপ্রুভাল রেটিং’ ৪০ শতাংশ।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়