সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১৯:২৯, ৭ ডিসেম্বর ২০২৩

যুক্তরাজ্যে রাশিয়ার সাইবার হামলা, গোপন তথ্য চুরি!

যুক্তরাজ্যে রাশিয়ার সাইবার হামলা, গোপন তথ্য চুরি!
সংগৃহীত

ব্রিটিশ রাজনীতিবিদ ও সাধারণ অনেক ব্যক্তিকে টার্গেট করে সাইবার হামলা চালানোর অভিযোগ উঠেছে রাশিয়ার বিরুদ্ধে। বৃহস্পতিবার ব্রিটিশ সরকারের করা অভিযোগে বলা হয়, বছরব্যাপী এই সাইবার হামলা চালিয়ে এসেছে রাশিয়ার নিরাপত্তা সার্ভিস এফএসবি। চুরি করা তথ্যের মধ্যে ২০১৯ সালের নির্বাচনের তথ্যও রয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এমন অভিযোগ আগেও করেছিল যুক্তরাজ্য। তবে বরাবরই এটি মিথ্যা বলে দাবি করে আসছে রাশিয়া। এবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, রাশিয়ার নিরাপত্তা সার্ভিস এফএসবি যে কাজ করেছে, তা একদমই গ্রহণযোগ্য নয়। 

ডেভিড ক্যামেরন আরও বলেন, ‘এরা বারবার চেষ্টা করেছে। তবে সফল হয়েছে বলা যাবে না। রাশিয়ার এমন কার্যক্রম রুখতে আমরা আমাদের মিত্রদের সঙ্গে নিয়ে কাজ কবর।’

বৃহস্পতিবার ব্রিটিশ পররাষ্ট্র কার্যালয় থেকে জানানো হয়, এ ঘটনায় রুশ রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে। এরই মধ্যে দুজনকে বরখাস্ত করা হয়েছে। এদের মধ্যে একজন এফএসবির অফিসার হিসেবে কাজ করছেন। 

ব্রিটিশ সরকার বলছে, শত শত ব্রিটিশ ব্যক্তির তথ্য চুরি করেছে রাশিয়া। তবে ঠিক কতজনের তথ্য চুরি করা হয়েছে, তা এখনও জানায়নি। এ তালিকায় রাজনীতিবিদ ছাড়াও সরকারি কর্মকর্তা, থিংক ট্যাংকের গবেষক, সাংবাদিক, অ্যাকাডেমিক কর্মকর্তাও রয়েছেন। এছাড়া একজন এমপিও এ তালিকায় রয়েছেন বলে জানা যায়।  

এই হামলায় বিভিন্ন ইমেইলের তথ্য নেওয়া হয়েছে বলে জানা যায়। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, স্নায়ুযুদ্ধের সময়ের আলোচিত সংস্থা কেজিবির একটি গুরুত্বপূর্ণ সংস্থা হচ্ছে এই এফএসবি। নব্বইয়ের দশকে এর পরিচালকের দায়িত্বে ছিলেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র: Independent Tv

সর্বশেষ

জনপ্রিয়