শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২২

জালের ফাঁদে আটকা বিষধর ‘রাসেল ভাইপার’

জালের ফাঁদে আটকা বিষধর ‘রাসেল ভাইপার’

কুষ্টিয়ার কুমারখালী উপজেলায় পদ্মা নদীতে জেলের জালে একটি বিষধর রাসেল ভাইপার সাপ আটকা পড়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে কয়া ইউনিয়নের সৈয়দ মাসুদ রুমী সেতুর নিচে গড়াই নদে সাপটি অবমুক্ত করা হয়।

জানা গেছে, উপজেলার কয়া ইউনিয়নের বানিয়াপাড়া গ্রামের জেলে মো. শামিম হোসেন প্রতিদিনই পদ্মায় দোয়াড় জালের ফাঁদ পেতে মাছ শিকার করেন। মঙ্গলবার সকালে জাল থেকে মাছ বের করতে যান। জালে মাছের পরিবর্তে সাপ দেখ দেখতে পান। প্রথমে তিনি অজগর সাপ মনে করে স্থানীয়দের খবর দেন। পরে বন বিভাগের লোকজন এসে তাকে জানায় এটা বিষধর রাসেল ভাইপার। পরে সাপটিকে বনবিভাগের লোকজন নিয়ে যান।

জেলে শামিম হোসেন বলেন, প্রতিদিনই দোয়াড়ে জাল পেতে পদ্মায় মাছ ধরি। সকালে জাল তুলে দেখি একটি অন্যরকম সাপ। যা আগে কখনো দেখিনি। প্রথমে অজগর মনে করেছিলাম। পরে বনবিভাগের লোক এসে বললেন এটি বিষাক্ত রাসেল ভাইপার। সাপটি বনবিভাগ নিয়ে গেছে।

উপজেলা বনবিভাগের কর্মকর্তা মো. আরিফুল ইসলাম বলেন, পদ্মা নদীতে মাছ ধরার জালে বিষাক্ত রাসেল ভাইপার আটকা পড়েছিল। সকালে খবর পেয়ে সাপটি উদ্ধার করা হয়। পরে গড়াই ব্রিজের নিচে অবমুক্ত করা হয়।

উপজেলা নাগরিক কমিটির সভাপতি মো. আকরাম হোসেন, পদ্মা থেকে এনে গড়াইয়ে ছেড়ে দিয়ে লাভ কী হলো। বরং গড়াই পদ্মার চেয়ে বেশি লোকালয়। এটা দায়সারা কাজ হয়েছে। অনেক দূরে কোথাও ফাঁকা স্থানে অবমুক্ত করা দরকার ছিল।

এ বিষয়ে জেলা বনবিভাগের বনকর্মকর্তা জি এম মোহাম্মদ কবির জানান, ধারণা করা হচ্ছে সাপটি ভারত থেকে পদ্মা নদী হয়ে এসেছে। উদ্ধারের পর গড়াই নদে অবমুক্ত করা হয়েছে। এতে আতঙ্কের কিছু নাই। নদ বেয়ে অন্যত্র চলে যাবে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়