• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে ধান কাটতে গিয়ে বিরল প্রজাতির একটি প্রাণী আটক করেছে বদিরুল ইসলাম নামে এক কৃষক।  বুধবার (২৩ নভেম্বর) দুপুরে উপজেলার দুওসুও ইউনিয়নের সোনাকান্দর মাঠ থেকে এ প্রাণীটি উদ্ধার করা হয়। প্রাণীটি ধরতে গিয়ে আহত হয় উপজেলার বড়বাড়ি ইউনিয়নের ধনিবস্তি গ্রামের দবিরুল ইসলাম ধনির ছেলে বদিরুল ইসলাম।

জানা যায়, উপজেলার সোনাকান্দর নামক এলাকায় ধান কাটতে গেলে এ বিরল প্রজাতির প্রাণীটিকে কয়েকজনের সহযোগীতায় আটক করা হয়। এসময় বিরল প্রজাতির প্রাণীটি কৃষকের হাতে কামড় দেয়। আহত কৃষক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা প্রদান করে ঠাকুরগাঁও সদর আধুনিক হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন। আর এই বিরল প্রজাতির প্রাণীটিকে দেখতে ছুটে আসছেন আশেপাশের গ্রামের লোকজন।

রাণীশংকৈল উপজেলা থেকে বিরল প্রজাতির প্রাণীটি দেখতে আসা নোমান বলেন, সোশ্যাল মিডিয়ার বিরল প্রজাতির প্রাণীটি দেখি। এরপর সরাসরি এক নজরে দেখতে আসলাম। দেখে খানিকটা বাঘের আকৃতির মত হলেও গুগলে সার্চ দিয়ে দেখা যায় ‘সিভেট ক্যাটের’ নামে পরিচিত বলে মনে হচ্ছে। 

বালিয়াডাঙ্গী উপজেলার ফুলতলা গ্রামের আরমান আলী বলেন, অনেক ধরণের প্রাণী দেখলাম এ ধরণের প্রাণী কখনও দেখিনি। প্রাণীটি দেখতে অনেকটা বাঘের মতো লাগছে।

কৃষক বদিরুল ইসলাম বলেন, ধান কাটতে গিয়ে অন্য এক প্রাণী মনে করে কয়েকজনের সহযোগীতায় আটক করি। পরে দেখি এটি অন্য বিরল প্রজাতির প্রাণী।  প্রাণীটিকে ধরার সময় আমার হাতে কামড় দেয়।  প্রাণীটির কামড়ে কী চিকিৎসা নিব সেটা নিয়ে খুব চিন্তায় আছি। 

কৃষক বদিরুলের বাবা দবিরুল ইসলাম ধনি বলেন, আমার ছেলে এমন এক ধরণের প্রাণী ধরে নিয়ে আসল। এই প্রাণীটি যে কি খায়? নাম কি? কিছুই জানি না। প্রাণীর ‌দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেন সংশ্লিষ্টদের।

বালিয়াডাঙ্গী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এএসএম আলমাস জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ধরণের কোনো ভ্যাকসিনের ব্যবস্থা নেই। তাই ওই কৃষককে প্রাথমিক চিকিৎসা দিয়ে দ্রুত ঠাকুরগাঁও সদর আধুনিক হাসপাতালে যাওয়ার জন্য বলা হয়েছে। ঠাকুরগাঁও বন সংরক্ষক সহকারী মোহাম্মদ সোহেল রানা ঢাকা মেইলকে বলেন, প্রাণীটির বিষয়ে শুনেছি। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট