শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৫৮, ১৯ জানুয়ারি ২০২৩

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি খেলায় মানুষের ঢল

মেঘনায় ঐতিহ্যবাহী কুস্তি খেলায় মানুষের ঢল

কুমিল্লার মেঘনা উপজেলায় ভাটি অঞ্চলের ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় আশপাশের কয়েকটি জেলার ১০টি উপজেলার প্রায় দেড় শতাধিক মানুষ কুস্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সোমবার রাত ৮টা থেকে শুরু হয়ে এ কুস্তি খেলা চলে মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত। খেলায় বিজয়ী কুস্তিগীরকে দেওয়া হয় স্বর্ণের নৌকা উপহার।

মেঘনা উপজেলার নলচর গ্রামের যুব সমাজের আয়োজনে অনুষ্ঠিত এ কুস্তি খেলা নলচর স্কুলমাঠে অনুষ্ঠিত হয়। খেলায় বিশেষ করে মেঘনা, হোমনা, দাউদকান্দি, তিতাস, আড়াইহাজার, বাঞ্ছারামপুর, মুরাদনগর, গজারিয়া ও সোনারগাঁও উপজেলার দেড় শতাধিক কুস্তিগীর অংশ নেয়।

ছোট, বড় ও মাঝারি মিলে তিনটি ইভেনে সোমবার রাত ৮টা থেকে মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে হাজার হাজার দর্শকরা এ খেলা উপভোগ করেন। এ সময় মাঠে যেমন নেমে আসে উত্তেজনা, তেমনি নীরবতা। কে হারে, কে জিতে এমন প্রতিযোগী মনোভাব নিয়ে খেলোয়াড়, সমর্থক ও বিভিন্ন এলাকা থেকে আগত দর্শকরা মাঠ কাঁপিয়ে রাখছিলেন। অনেকে খেলা দেখতে এসে মাঠের আশপাশে বসতে না পেরে কেউ কেউ গাছে ও বাসা বাড়ির টিনের ঘরের উপরে এবং ছাদের উপরে বসেও খেলা দেখেন।

খেলা দেখতে আগত দর্শক কোরবান আলী বলেন, ডিজিটাল যুগে আমাদের দেশের গ্রামীণ খেলাগুলো হারিয়ে যাচ্ছে। মাইকিং শুনে এখানে খেলা দেখতে এসেছি। আমার মতো আরো অনেকে এসেছে। খেলা দেখে খুবই ভালো লাগছে, যেন সেই পুরনো দিনে ফিরে গেছি। জেলা এবং উপজেলা ক্রীড়া সংস্থাগুলোর উচিত গ্রামীণ খেলাগুলো ফিরিয়ে আনতে বেশি বেশি দেশীয় খেলার আয়োজন করা। এতে যুব সমাজ মাদকসহ বিভিন্ন অপরাধ থেকে রক্ষা পাবে বলে আমি মনে করি।

রাতে খেলাটি উদ্বোধন করেন মেঘনা উপজেলা ভাইস চেয়ারম্যান মিলন সরকার ও যুবলীগ নেতা সানাউল্লাহ সরকার। ইউপি চেয়ারম্যান হুমায়ূন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কুস্তি খেলায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা জেলা পরিষদের সদস্য কাইয়ূম হোসাঈন।

এ সময় আরো বক্তব্য রাখেন মো. স্বপন দেওয়ান ও টিপু সরকার প্রমুখ। খেলায় মেঘনার কিং সাত্তার ও হোমনার বাঘা শরিফ যুগ্মভাবে চ্যাম্পিয়ন হয়ে স্বর্ণের নৌকা উপহার গ্রহণ করেন। খেলায় দ্বিতীয় বিজয়ী মেঘনার রামপ্রাসাদের চরে আব্দুল হালিমকে দেওয়া হয় এলইডি টিভি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম