সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ০৫:৪৮, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

একসঙ্গে ৩ বাছুরের জন্ম

একসঙ্গে ৩ বাছুরের জন্ম

শরীয়তপুর সদর উপজেলায় দুমাস আগে একসঙ্গে তিনটি ষাঁড় বাছুরের জন্ম দেয় একটি গাভি। প্রসবের পর থেকে এখন পর্যন্ত গাভি ও তিন বাছুরই সুস্থ আছে। মাসহ বাছুরগুলো প্রদর্শনীর জন্য শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে দিনব্যাপী প্রাণিসম্পদ অফিসে নিয়ে আসেন উপজেলার তুলাসার ইউনিয়নের লতাবাগ গ্রামের খামারি রেজাউল সরদার। বাছুর দেখে অনেকে অবাক, কেউ কেউ আবার ছবি তুলছে। এমন ঘটনা অস্বাভাবিক না হলেও বিরল বলে উল্লেখ করেছেন প্রাণিসম্পদ কর্মকর্তা।

খামারি রেজাউল সরদার বলেন, ৩০ বছরের খামার জীবনে এ প্রথম একসঙ্গে তিনটি ষাঁড় বাছুরের জন্ম হলো। জন্ম নেওয়ার পর থেকেই পাশের গ্রামের লোকজন দেখতে আসছে। আমি আজ সকালে বাছুরগুলো দেখানোর জন্য সদর উপজেলা প্রাণিসম্পদ প্রদর্শনীতে আনি। বাছুর তিনটা যেন সুস্থ থাকে তার জন্য সকলের দোয়া চাই।

বেশ কয়েকজন দর্শনার্থী বলেন, মেলায় এসে দেখতে পেলাম একটি গাভীর তিনটি বাছুর। দেখে আনন্দ লাগলো। জীবনে এ প্রথম দেখলাম, তাই আমি ও আমার বন্ধুরা বাছুরগুলোর ছবি তুললাম।

প্রাণিসম্পদ প্রদর্শনী মেলায় গবাদিপশু যেমন- গরু, ছাগল, ভেড়া, ঘোড়ার পাশাপাশি পাখি, আধুনিক পদ্ধতিতে পশু-পাখির খাবার তৈরি প্রদর্শন, গাভির দুধ থেকে পনির-দই সহজে তৈরি করার যন্ত্র প্রদর্শন, পশু-পাখি ঔষধ ও ভ্যাকসিন প্রয়োগ পদ্ধতি প্রদর্শন করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুবোধ কুমার দাস বলেন, অধিদপ্তরের আওতায় আজকে এ মেলার আয়োজন করা হয়। মেলার প্রধান লক্ষ্য হলো- যারা সফল খামারি আছে, সাধারণ মানুষ আছে তাদের উদ্বুদ্ধ, উৎসাহ করা এবং আনন্দ দেয়া। মেলায় বিভিন্ন ক্যাটাগরির পশু প্রদর্শিত হয়েছে। সাধারণত আমরা একটা গাভি থেকে একটি বাছুরই জন্ম নিতে দেখেছি। কিন্তু একজন খামারি রেজাউল সরদার মেলায় একটি গাভীর তিনটি বাছুর নিয়ে এসেছেন। এমন ঘটনা অস্বাভাবিক না হলেও বিরল বলা যায়।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়