শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৯, ৬ মে ২০২৩

মাছ কেটেই চন্দ্রার দৈনিক ১২ শ টাকা আয়

মাছ কেটেই চন্দ্রার দৈনিক ১২ শ টাকা আয়

নরসিংদীর মনোহরদী বাজারে চন্দ্রাকে সবাই এক নামে চেনে। বয়স ৫০ বছর। গাজীপুর জেলার কামারগাঁও গ্রামে তার বাড়ি হলেও সকাল থেকে গভীর রাত পর্যন্ত এই বাজারে মাছ কেটেই তার সময় কাটে। অন্যের কেনা মাছ কেটে উপার্জিত টাকা দিয়ে সংসার চালান চন্দ্রা।

মনোহরদীর বাজারে প্রতিবেদকের সঙ্গে কথা হয় চন্দ্রার। এসময় চন্দ্রা জানান, একসময় মনোহরদীসহ আশেপাশের বিভিন্ন বাজারে মাছ বিক্রি করত সে। প্রায় এক যুগ মাছ বিক্রি করার পর এই পেশা ছেড়ে দিয়ে নামেন মাছ কাটার পেশায়।

মাছ বেচা ছেড়ে কাটার বিষয়ে চন্দ্রা বলেন, মাছের ব্যবসা করতে হলে পুঁজি খাটাতে হয়। লাভ লোকসানের চিন্তা বা হিসেব থাকে মাথায়। লোকজন বাকি নেয়। আবার সে টাকা ওঠানোর জন্য তাদের পেছনে সময় দিতে হয়। মাছ কাটার কাজে পুঁজির দরকার নেই। লসের ঝামেলা নেই। বাকি দেওয়ার চিন্তা নেই। মাছ কাটা হলো নির্ভেজাল কাজ।

চন্দ্রা জানান, স্ত্রী, দুই মেয়ে, এক ছেলে নিয়ে পাঁচ সদস্য বিশিষ্ট পরিবার তার। দুই মেয়ের বিয়ে হয়ে গেছে। কিছুদিন আগে একমাত্র ছেলেকে ঋণ করে পাঠিয়েছে বিদেশে। মাছ কেটে যে টাকা আয় হয়। সেই টাকা দিয়ে এখন ঋণ পরিশোধ করে যাচ্ছেন।

মাছ কেটে কেমন উপার্জন হয় জানতে চাইলে চন্দ্রা বলেন, সকালে ঘুম থেকে উঠে বাড়ির টুকটাক কাজ শেষ করে বাজারে আসি। দশ টাকা দরে মাছ কাটি। সে হিসেবে দৈনিক ৮ শ টাকা থেকে হাজার ১২ শ টাকা উপার্জন হয়। এ টাকা দিয়ে সুন্দর করে তার সংসার চলার পাশাপাশি ঋণের টাকা পরিশোধ হচ্ছে।

মাছ কাটাতে আসা আছমা বেগম বলেন, আমরা যারা কর্মজীবী মহিলা আছি তাদের পেশাগত কাজ শেষে পরিবারের অন্যান্য কাজ করা অনেক কঠিন হয়ে পড়ে। যেহেতু মাছ কাটা ঝামেলার কাজ। তাই বাজার থেকেই কেটে নিয়ে যাই।

রাকিব নামে এক বেসরকারি চাকরিজীবী বলেন, মাদারীপুর বাড়ি হলেও পেশাগত কারণে মনোহরদীতে ভাড়া বাসায় থাকি। নিজে রান্না করে খাই। মাছটা বাজার থেকে কেটে নিলে আর ঝামেলা থাকে না।

মাছ ব্যবসায়ী অনীল বলেন, বাজার বসার পরেই সে (চন্দ্রা) একটা চকচকে বড় বটি নিয়ে মাছ বাজারের পাশে বসে। বড় মাছগুলো অনেক সময় ক্রেতারা বাসায় নিয়ে কাটতে সমস্যা হয় বলে তার কাছ থেকেই কেটে নিয়ে যায়। এছাড়া অনেক সৌখিন পরিবারের কর্তারা বাসায় ঝামেলা চায় না। তাই বাজার থেকে মাছ কেটে নিয়ে যায়।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়