শুক্রবার   ১৪ জুন ২০২৪ || ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১৩:৪২, ৫ নভেম্বর ২০২৩

দাম বৃদ্ধিতে আগাম সবজি চাষে ব্যস্ত কৃষক

দাম বৃদ্ধিতে আগাম সবজি চাষে ব্যস্ত কৃষক

সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলার কৃষকেরা শীতকালীন আগাম সবজি চাষাবাদে ব্যস্ত সময় পার করছে। চলতি মৌসুমে জেলায় ৮ হাজার ৮০০ হেক্টর জমিতে শীতকালীনসহ সবজি চাষাবাদ হয়েছে।

বিভিন্ন উপজেলায় বছর জুড়ে কম বেশি বিভিন্ন রকম সবজি চাষবাদ হয়ে থাকে। শীতকালে এ চাষবাদের পরিধি আরও বেড়ে যায়। চলতি মৌসুমেও তার ব্যতিক্রম হয়নি। বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ৯টি উপজেলার কৃষকরা জমি প্রস্তুত কাজে নেমে পড়ে চাষিরা।

জানা গেছে, সবজি চাষে লাভবান এবং প্রতিদিন নগদ টাকা পাওয়া যায় বলে কৃষকরা এ চাষাবাদে ঝুঁকে পড়েছে। জেলায় বছর জুড়ে নানা রকম সবজি চাষাবাদ হয়। ইতিমধ্যেই এসব জমিতে শীতকালীন ফুলকপি, বাঁধাকপি, টমেটো, আলু, শাক, গাজর, কেশুর, শসা, সিম, বেগুন, মূলা, লাউ, মরিচসহ বিভিন্ন রকম সবজি লাগানো হয়েছে। অনেক এলাকার মাঠে এসব সবজি বড় হয়ে গেছে। অনেক মাঠে এখনো চাষাবাদের কাজ চলছেই।

চর-বনবড়ীয় গ্রামের কৃষক সাহেব আলী জানান, তিনি এবার ৫০ শতক জমি বিভিন্ন ধরণের সবজি চাষাবাদ করেছেন। ফলন এবং বাজারে সবজির দামও ভাল পেয়েছেন। এতে তিনি খুব খুশি। ফসল চাষাবাদের পাশাপাশি জেলার কৃষকরা এখন বারো মাস হরেক রকম সবজি চাষাবাদ করে মোটা অংকের টাকা আয় করছে। যা তাদের সংসারে সচ্ছলতা এনে দিয়েছে। কৃষকদের উৎপাদিত সবজি ক্রয় বিক্রিয়ের জন্য জেলার বিভিন্ন উপজেলায় গড়ে উঠেছে সবজি আড়ৎ। সারাদেশের পাইকাররা এসে এখান থেকে সবজি কিনে নিয়ে যায়। জেলার বেশির ভাগ কৃষক তাদের জমি থেকেই উৎপাদিত সবজি খুচরা পাইকারের কাছে বিক্রি করেন।

কালিয়া হরিপুর ইউনিয়নের উপ-সহকারি কৃষি কর্মকর্তা হামিদুল ইসলাম জানান, এই ইউনিয়নে ৯০ হেক্টর জমিতে বিভিন্ন ধরণের সবজি চাষ করা হয়েছে। আগাম জাতের সবজির ফলন ও দাম পেয়ে কৃষকেরা খুশি। আমরা কৃষি অফিস থেকে সবজি চাষিদের নানা পরামর্শ দিয়ে আসছি।

সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর জানান, এ জেলায় চলতি মৌসুমে ৮ হাজার ৮০০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষাবাদ হয়েছে। এখন পর্যন্ত আবহাওয়া ভাল থাকায় মাঠে মাঠে সবজি ভাল দেখা যাচ্ছে। কৃষকরা সবজি বিক্রি করে প্রতি বছরের ন্যায় এবারও লাভবান হবে। আমরা আশা করছি শত কোটি টাকার সবজি বিক্রি করবেন কৃষকরা। যা এ জেলার কৃষি অর্থনীতিকে শক্তিশালী করবে বলে জানান তিনি।

সূত্র: pnsnews24

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ