শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:৩৭, ১ মার্চ ২০২৪

এক মাছের দাম হাঁকা হচ্ছে ৪ লাখ টাকা

এক মাছের দাম হাঁকা হচ্ছে ৪ লাখ টাকা
সংগৃহীত

সুন্দরবনে জেলেদের জালে ধরা পড়েছে ২৫ কেজি ৩৬০ গ্রাম ওজনের জাভা ভোল মাছ। এটির দাম হাঁকা হচ্ছে চার লাখ টাকা। গতকাল রোববার সন্ধ্যায় মাছটি নিয়ে লোকালয়ে আসেন জেলেরা।

সুন্দরবনসংলগ্ন সাতক্ষীরার শ্যামনগরের বুড়িগোয়ালিনী গ্রামের আবদুস সালাম বলেন, সুন্দরবনের মালঞ্চ নদীর ফি‌রি‌ঙ্গি খা‌লে গত শনিবার রাতে একই গ্রামের শুকুর আলীর জালে মাছটি ধরা পড়ে। মাছটি নিয়ে তিনি গতকাল সন্ধ্যায় লোকালয়ে ফেরেন।

শুকুর আলী বলেন, মাছটির ওজন ২৫ কেজি ৩৬০ গ্রাম। তিনি ৪ লাখ টাকায় মাছটি বিক্রি করবেন। এখন পর্যন্ত ব্যাপারীরা মাছটির দাম বলেছেন ৩ লাখ ৭৫ হাজার টাকা।

মাছটির এত দামের কারণ জানতে চাইলে স্থানীয় মাছ ব্যবসায়ীরা বলেন, জাভা ভোল মাছ খুব একটা পাওয়া যায় না। এই মাছের ঔষধি গুণ থাকায় এর দাম এত বেশি। এই মাছের পটকা থেকে ওষুধ বানানো হয়। মাছ ব্যবসায়ীদের কাছ থেকে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো এই মাছ কিনে নেয়।

জাভা ভোল মাছের বৈজ্ঞানিক নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। সাধারণত থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরে এই মাছের ব্যাপক চাহিদা আছে।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা