• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

জাগ্রত জয়পুরহাট

আফগানফেরতরা দেশে ঢুকলেই গ্রেফতার করা হবে

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২১  

আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবানের আহ্বানে যারা হিজরত করতে দেশ ছেড়েছেন তারা বাংলাদেশে ঢোকার চেষ্টা করলেই গ্রেফতার করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

সোমবার (১৬ আগস্ট) ডিএমপি সদরদপ্তরে নিজ কার্যালয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে ফেরার সঙ্গে সঙ্গে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।

ডিএমপি কমিশনার বলেন, তালেবানরা রাষ্ট্রীয় ক্ষমতা নেওয়ার পরই ঘোষণা করবে তারা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র। তালেবানরা আরও বলবে, আমেরিকাকে যুদ্ধে পরাজিত করে আফগানিস্তানকে স্বাধীন করেছি। এ প্রেক্ষাপটে তরুণদের (যারা জিহাদ করতে চান) ভেতর উৎসাহ তৈরি হবে। এ ঢেউ ভারতীয় উপমহাদেশসহ সব দেশেই লাগবে। এসব নিয়ে বাংলাদেশের গোয়েন্দারা সতর্ক অবস্থানে রয়েছে।

তিনি বলেন, যে পরিস্থিতি তৈরি হচ্ছে, তা দেশের সব লেভেলেই অত্যন্ত সতর্কতার সঙ্গে পর্যালোচনা করা উচিত। সে অনুযায়ী আমাদের প্রস্তুতি রাখা দরকার। আমাদের প্রস্তুতি আছে; তবে যে ঢেউটা শুরু হবে তা মোকাবিলার জন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। শুধু পুলিশের একার পক্ষে নয়, প্রত্যেক অভিভাবক ও কলেজ-বিশ্ববিদ্যালয়সহ প্রত্যেকের সহযোগিতা করা উচিত। যদি কারও সন্তান কিংবা ছাত্র হঠাৎ করে কাউকে কিছু না বলে বাড়ি থেকে চলে যায়, তাহলে তার বিষয়ে দ্রুত পুলিশকে জানানো উচিৎ।

বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান নিয়ে কমিশনার বলেন, আফগানফেরত বাংলাদেশিরাই পরে বাংলাদেশের হরকাতুল জিহাদ (হুজি) ও জেএমবিসহ একাধিক জঙ্গিগোষ্ঠী তৈরি করেছিল। এসব জঙ্গিগোষ্ঠী তৈরির প্রাথমিক উদ্দেশ্য ছিল তারা কাশ্মিরে গিয়ে যুদ্ধ করবে। তারা আফগানিস্তানে যুদ্ধ করে জয় লাভ করেছে, কাশ্মিরে গিয়ে যুদ্ধ করেও জয়লাভ করবে বলে এমন ধারণা ছিল। এরপর নানাবিধ কারণে তারা কাশ্মিরে সফল হতে পারেনি।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট