• বুধবার   ২৮ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৩ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

প্রবারণা পূর্ণিমায় বৌদ্ধবিহারে দুই কোটি টাকা দেবে সরকার

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

আসন্ন প্রবারণা পূর্ণিমা পালনে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে দুই কোটি টাকা সারাদেশের বৌদ্ধবিহারে সহায়তা দেবে সরকার। বুধবার (২১ সেপ্টেম্বর) বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের ৯৮তম বোর্ড সভায় এ সিদ্ধান্ত হয়। ধর্ম প্রতিমন্ত্রী ও বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান মো. ফরিদুল হক খান সভায় সভাপতিত্ব করেন। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সভায় আসন্ন প্রবারণা পূর্ণিমা-২০২২ উপলক্ষে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে প্রাপ্ত দুই কোটি টাকা সারাদেশের বৌদ্ধবিহারে উৎসব পালনের জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিতরণের সিদ্ধান্ত হয়।

সভায় প্যাগোডাভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্পের তৃতীয় পর্যায় অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তও নেওয়া হয়।

সভায় জানানো হয়, নেপালের লুম্বিনিতে বাংলাদেশ সরকারের অর্থায়নে প্রস্তাবিত বাংলাদেশ প্যাগোডা ও কৃষ্টি কালচারাল কমপ্লেক্স প্রকল্প অনুমোদনের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ে মূল্যায়ন কমিটিতে পাঠানো হয়েছে। এছাড়া বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের মাধ্যমে গৃহীত সার্বিক কার্যক্রমের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয় এবং সার্বিক কার্যক্রম আরও গতিশীল করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়।

সভায় বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস-চেয়ারম্যান-২ ও সংসদ সদস্য আরমা দত্ত, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আবদুল আউয়াল হাওলাদার, ভাইস-চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া, ট্রাস্টি মিথুন রশ্মি বড়ুয়া, ববিতা বড়ুয়া, রূপনা চাকমা, হ্লা থোয়াই হ্লী মার্মা, রঞ্জন বড়ুয়া, জয়সেন তঞ্চঙ্গ্যা, জ্যোতিষ সিংহ, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) মুনীম হাসান, উপসচিব (উন্নয়ন) মো. সাখাওয়াত হোসেন এবং বৌদ্ধধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব জয়দত্ত বড়ুয়া অংশ নেন।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট