শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৪:৩৬, ২৪ জানুয়ারি ২০২৩

শবে মেরাজ ১৮ ফেব্রুয়ারি

শবে মেরাজ ১৮ ফেব্রুয়ারি

বাংলাদেশের আকাশে সোমবার পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে। আজ থেকে রজব মাস গণনা শুরু হবে। এ হিসাবে আগামী ২৬ রজব অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি রাতে পালিত হবে পবিত্র লাইলাতুল মেরাজ বা শবে মেরাজ। গতকাল সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সংস্থার মহাপরিচালক মুনিম হাসানের সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের তথ্যমতে, সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে ১৪৪৪ হিজরির রজব মাসের চাঁদ দেখা গেছে।

উরসি শব্দ মেরাজ অর্থ ঊর্ধ্বগমন। শবে মেরাজের অর্থ ঊর্ধ্বগমনের রাত। ইসলাম ধর্মের অনুসারীরা বিশ্বাস করেন, নবুয়ত প্রাপ্তির একাদশ বছরের ২৬ রজব রাতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) বেহেশতি যানে ঊর্ধ্বাকাশে গমন করেন। আল্লাহর সঙ্গে এক ধনুক দূরত্ব থেকে কথা বলেন তিনি। ইসলামের বিভিন্ন বিধানের নির্দেশনা এ রাতে আসে।

রাসুল (সা.)-এর অনুসারীরা তাঁর ঊর্ধ্বাকাশে গমনের অলৌকিক ঘটনা নিঃসন্দেহে বিশ্বাস করেন। শবে মেরাজের রাতে অনেকে বিশেষ ইবাদত বন্দেগি করেন ও নফল রোজা রাখেন।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়