শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১

প্রকাশিত : ১২:০৯, ১৮ সেপ্টেম্বর ২০২৩

জাতিসংঘের এসডিজি সামিটে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের এসডিজি সামিটে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী

লিডার্স ডায়লগ ফোরের এবারের বিষয়বস্তু হল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সমন্বিত নীতি ও পাবলিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করা। এছাড়া ইউএনআইডিও ও ডেলয়েট আয়োজিত ‘খাদ্যের জন্য চিন্তা- খাদ্য সরবরাহ চেইন উদ্ভাবনের জন্য এসডিজিকে ত্বরান্বিত করার সহযোগিতা’- শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে মূল বক্তব্য দেবেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসুসের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। এর আগে স্থানীয় সময় রোববার রাত ১১ টায় নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আব্দুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান। এছাড়াও বিমানবন্দরের বাইরের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে জড়ো হন, আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। নিউইয়র্ক সফরে ম্যানহাটন লটো প্যালেস হোটেলে অবস্থান করবেন প্রধানমন্ত্রী।

নিউইয়র্কে অবস্থানকালে ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরের সাধারণ পরিষদ হলে ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনের প্রথম দিনের উচ্চ-পর্যায়ের সাধারণ আলোচনায় যোগ দেবেন। তিনি ২২ সেপ্টেম্বর স্থানীয় সময় দুপুর ১টা থেকে ২টার মধ্যে সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। এছাড়া ১৯ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত নৈশভোজেও যোগ দেবেন প্রধানমন্ত্রী।

সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), সার্বজনীন স্বাস্থ্য ও অর্থসহ বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের দ্বিপক্ষীয় ও সৌজন্যমূলক বৈঠকে অংশ নেবেন। 

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

সর্বশেষ