শুক্রবার   ১৪ জুন ২০২৪ || ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রকাশিত: ১৮:৩২, ২০ নভেম্বর ২০২৩

টেকনোক্র্যাট মন্ত্রী ও উপদেষ্টাদের পদত্যাগ

টেকনোক্র্যাট মন্ত্রী ও উপদেষ্টাদের পদত্যাগ
সংগৃহীত

বর্তমান সরকারের টেকনোক্র্যাট কোটার তিন মন্ত্রী পদত্যাগ করেছেন। গতকাল রোববার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রী কার্যালয়ের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। পাশাপাশি প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের পদত্যাগের কথাও শোনা গেছে।

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান গণমাধ্যমকে বলেন, আমি পদত্যাগপত্র জমা দিয়েছি। মন্ত্রিপরিষদ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের মধ্যে যারা সংসদ সদস্য নন, তাদের পদত্যাগ করতে বলা হয়েছে। তবে অন্য টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকেও এ বিষয়ে কিছু জানা যায়নি।

সূত্র জানায়, যারা সংসদ সদস্য নন; কিন্তু সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে রয়েছেন, তাদের পদত্যাগ করতে বলা হয়েছে। এর পরই তারা মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন।

মন্ত্রিসভায় টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে রয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। আর মন্ত্রীর মর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে রয়েছেন অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ এবং বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

তবে সালমান ফজলুর রহমান সংসদ সদস্য। অন্য উপদেষ্টাদের পদত্যাগের বিষয়ে গুঞ্জন শোনা গেলেও তার বিষয়ে কিছু শোনা যায়নি। এ বিষয়ে কথা বলতে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনকে একাধিকবার ফোন করা হলেও তিনি কল ধরেননি।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ৬ নভেম্বর টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগ করেছিলেন। তবে প্রধানমন্ত্রীর উপদেষ্টারা তখন পদত্যাগ করেননি।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এর পরই টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টারা পদত্যাগপত্র জমা দিয়ে রেখেছিলেন বলে জানিয়েছে একাধিক সূত্র। চার দিনের মাথায় গতকাল তাদের পদত্যাগের খবর এলো।

সূত্র: কালবেলা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ