শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১০:২০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

পরিবেশমন্ত্রী

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে জাতিসংঘ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে জাতিসংঘ
সংগৃহীত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জাতিসংঘ তার বিভিন্ন সংস্থার মাধ্যমে বাংলাদেশকে যথেষ্ট অর্থায়ন করবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। 

গতকাল সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর পরীবাগে নিজ বাসভবনে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুয়েন লুইসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

বৈঠকে পরিবেশমন্ত্রী চলতি অর্থবছরে ২৪টি মন্ত্রণালয় থেকে বরাদ্দকৃত ৩৫ হাজার কোটি টাকা অপর্যাপ্ত বলে উল্লেখ করে আর্থিক সহায়তা বাড়ানোর ওপর জোর দেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, ‘জাতিসংঘের বিভিন্ন চ্যানেলের মাধ্যমে জলবায়ু প্রশমন এবং অভিযোজন প্রচেষ্টার জন্য অতিরিক্ত তহবিল সংগ্রহের বিষয়ে জাতিসংঘ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে।’

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ঊর্ধ্বতন উন্নয়ন সমন্বয় কর্মকর্তা ও কৌশলগত পরিকল্পনাবিদ লুইস বারবার। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আন্তর্জাতিক আর্থিক সহায়তা নিশ্চিত করার ওপর গুরুত্ব তুলে ধরেন লুইস বারবার। জাতীয় অভিযোজন পরিকল্পনা, অ্যাডভোকেসি, বন্যা নিয়ন্ত্রণ এবং সম্প্রদায়-ভিত্তিক অভিযোজন ব্যবস্থা বাস্তবায়নসহ জলবায়ু স্থিতিস্থাপকতা কৌশলগুলোতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করার জন্য জাতিসংঘের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

লুইস বারবার পরিবেশ সংরক্ষণে বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করেন এবং দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার জন্য জাতিসংঘের অব্যাহত সমর্থনের প্রতিশ্রুতি দেন।

বৈঠকে বন উজাড়, জীববৈচিত্র্যের ক্ষতি এবং প্লাস্টিক দূষণের মতো গুরুত্বপূর্ণ পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতামূলক প্রচেষ্টা নিয়েও আলোচনা হয়েছে। লুইস ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী পরিবেশ রক্ষা এবং টেকসই উন্নয়নের উদ্যোগে জাতিসংঘ ও বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছেন।

সূত্র: ntvbd

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা