মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৩:২৫, ১১ এপ্রিল ২০২৪

জাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা

 জাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা
সংগৃহীত

জাহাজেই ঈদের নামাজ আদায় করেছেন সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকরা। বুধবার (১০ এপ্রিল) সকালে নাবিকরা জাহাজে ঈদ উদযাপন করেন।

জিম্মি এমভি আব্দুল্লাহর ইঞ্জিন ক্যাডেট আইয়ুব খানের বড় ভাই ওমর ফারুক রাজু প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমার ভাইয়ের আমার কথা হয়েছে। সে জানিয়েছে জাহাজে আজ সবাই এক সঙ্গে ঈদের নামাজ আদায় করেছে। এরপর সবাই কোলাকুলি করেছে। জাহাজের ওপর ঈদের নামাজ আদায়ের একটি ছবি আমাকে হোয়াটসঅ্যাপে একটি ছবি পাঠিয়েছে।

আইয়ুব খানের পাঠানো ওই ছবিতে দেখা যায়, নাবিকরা জাহাজের ডেকে ঈদের নামাজ শেষে এক সঙ্গে দাঁড়িয়ে বসে ছবি তুলেছেন। ছবিতে কয়েকজনকে ভি চিহ্ন দেখাতে দেখা যায়।

এর আগে গত ১২ মার্চ বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিকে জাহাজ থেকে বার্তা পাঠিয়ে জানানো হয়, আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুর কবলে পড়েছে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহ। এরপরপরই জলদস্যুদের নিয়ন্ত্রণে চলে যায় জাহাজটি। এরপর সেখান থেকে চালিয়ে ১৪ মার্চ দপুর ২টার দিকে জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে দুই দফায় সরিয়ে বর্তমানে জাহাজটি সোমালিয়ার প্যান্টল্যান্ড এলাকার সমুদ্র উপকূলে নোঙর করা হয়। বর্তমানে জাহাজটি উপকূলের কাছেই নোঙ্গর করা অবস্থায় রয়েছে। ওই জাহাজে ২৩ জন নাবিক রয়েছেন, আইয়ুব খান তাদের একজন।

সূত্র: প্রতিদিনের বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়