মঙ্গলবার   ২৮ মে ২০২৪ || ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ১৫:৫৯, ১২ এপ্রিল ২০২৪

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্ব ব্যাংকের চেয়ে বেশি দেখছে এডিবি

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি বিশ্ব ব্যাংকের চেয়ে বেশি দেখছে এডিবি
সংগৃহীত

বিশ্ব ব্যাংক দশ দিন আগে আভাস দিয়েছিল বাংলাদেশে এবার জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। তবে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) বলছে ভিন্ন কথা। তাদের মতে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ছয় দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

এতে দুই সংস্থার পূর্বাভাসের ব্যবধান শূন্য দশমিক ৫ শতাংশ পয়েন্ট। অন্যদিকে সরকার চলতি অর্থবছরের বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা করেছে ৭ দশমিক ৫ শতাংশ।

বৃহস্পতিবার ম্যানিলাভিত্তিক সংস্থাটি ‘এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক, এপ্রিল ২০২৪’ প্রকাশ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, আগামী ২০২৪-২৫ অর্থবছর শেষে বাংলাদেশের প্রবৃদ্ধি আরো বেড়ে ছয় দশমিক ছয় শতাংশে উন্নীত হতে পারে।

যেখানে বিশ্ব ব্যাংকের পূর্বাভাস হচ্ছে, ২০২৪-২৫ অর্থবছর শেষে প্রবৃদ্ধি সামান্য বেড়ে বেড়ে ৫ দশমিক ৭ শতাংশ হতে পারে।

এডিবির পূর্বাভাস অনুযায়ী, উচ্চ মূল্যস্ফীতির মধ্যে দিয়ে যাওয়া বাংলাদেশে চলতি বছর শেষে তা আট দশমিক চার শতাংশ হবে। আগামী ২০২৫ সাল শেষে মূল্যস্ফীতির পারদ নামবে সাত শতাংশে।

এশিয়ার দেশগুলোর বেশিরভাগের প্রবৃদ্ধি বৃদ্ধির কারণ ব্যাখ্যা করে পর্যবেক্ষণ দিয়েছে সংস্থাটি। এডিবি বলছে, কোভিড মহামারীর পূর্বে এই অঞ্চলের পর্যটন খাত যে অবস্থানে ছিল, তার প্রায় ৭৩ শতাংশ পূরণ করা সম্ভব হয়েছে ২০২৩ সাল শেষে।

সর্বশেষ

জনপ্রিয়