মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ || ১০ আষাঢ় ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৪:০২, ২৭ মে ২০২৪

যে রক্তের গ্রুপে স্ট্রোকের ঝুঁকি বেশি

যে রক্তের গ্রুপে স্ট্রোকের ঝুঁকি বেশি
সংগৃহীত

কম বয়সী ব্যক্তিদের মধ্যে অন্যান্য ব্লাড গ্রুপের তুলনায় টাইপ ‘এ’ রক্তের গ্রুপের মানুষদের স্ট্রোকের ঝুঁকি বেশি। এর পরেই ঝুঁকিতে আছেন ‘বি’ গ্রুপ রক্তধারীরা। তবে যাদের রক্তের গ্রুপ ‘ও’, তাদের অন্যদের তুলনায় প্রাথমিক স্ট্রোকের ঝুঁকি ১২ শতাংশ কম।

আমেরিকার ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের স্কুল অব মেডিসিনের (ইউএমএসওএম) গবেষকরা পিয়ার রিভিউ মেডিক্যাল জার্নাল নিউরোলজিতে প্রকাশিত একটি গবেষণাপত্রে এমনটাই বলা হয়েছে।

রক্তনালি দিয়ে যখন রক্ত মস্তিষ্কের সব জায়গায় সমান ভাবে পড়ে না, তখনই স্ট্রোক হওয়ার আশঙ্কা বাড়ে। এমনটা হয়, যখন রক্তনালি ফেটে গিয়ে রক্তপাত হয় কিংবা মস্তিষ্কে রক্ত সরবরাহকারী সূক্ষ্ম রক্তনালিতে রক্ত জমাট বেঁধে যায়। মস্তিষ্কের কোন স্থানে স্ট্রোক হয়েছে এবং রোগীকে কত ক্ষণ পর চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়েছে- এই সব বিষয়ের ওপর রোগীর শরীরে স্ট্রোকের কতটা প্রভাব পড়বে, তা নির্ভর করে।

গবেষক স্টিভেন জে কিটনার জানাচ্ছেন, অল্পবয়সি ছেলেমেয়েরা ইদানীং অনেক বেশি হারে স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন। এ জন্য বেশির ভাগেরই মৃত্যু হচ্ছে। যারা সেই ধাক্কা সামলে উঠছেন, তাদের মধ্যে অনেকের শারীরিক দক্ষতা আগের তুলনায় কমে যাচ্ছে। শরীরে জড়তা আসছে। অথচ কম বয়সে কেন স্ট্রোকের ঝুঁকি বাড়ছে, তা নিয়ে খুব বেশি গবেষণা করা হয়নি। তিনি আরও জানান, ৬০ বছরের নীচে লোকেদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি কেন বাড়ছে, তা নিয়েই গবেষণা করা হয়েছে। ‘এ’ ব্লাড গ্রুপের ব্যক্তিদের মধ্যে এই ঝুঁকি বাড়ছে কেন, সে বিষয় এখনও কোনও তথ্য পাননি তারা। এই নিয়ে আরও গবেষণা চালানো হচ্ছে।

সূত্র: rtvonline

সর্বশেষ

সর্বশেষ