মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ || ৭ শ্রাবণ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১০:১৫, ২২ জুন ২০২৪

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের শিল্পপতিদের বৈঠক

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের শিল্পপতিদের বৈঠক
সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের শিল্পপতিদের সংগঠন কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই)। গতকাল শুক্রবার রাতে নয়াদিল্লির তাজ হোটেলে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে সন্ধ্যায় একই হোটেলে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। শেখ হাসিনার ভারত সফর প্রসঙ্গে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে জয়শঙ্কর লেখেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে পেরে খুবই আনন্দিত। তার এই সফর আমাদের দু’দেশের স্থায়ী এবং ঘনিষ্ঠ সম্পর্ককে জোরদার করবে। ’এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার বিকেলে নয়াদিল্লি পৌঁছান শেখ হাসিনা। দেশটির নতুন সরকার গঠনের পর এটিই কোনো বিদেশি প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় সফর। মাত্র ২৬ ঘণ্টার সফরে প্রতিবেশীর আমন্ত্রণে ১৫ দিনেরও কম সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেলেন দিল্লিতে। স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে দিল্লির ভিভিআইপি বিমানবন্দর খ্যাত পালাম এয়ারফোর্স স্টেশনে পৌঁছায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ ফ্লাইটটি। বিমান থেকে নেমে ভারতের মাটিতে পা রাখতেই প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান, দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিংসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। লালগালিচার অভ্যর্থনা পর্বে ছিল ভারতের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পরিবেশনা।

উপস্থিত শিল্পীদের আগমনী নৃত্যের পর তাদের সঙ্গে ফটোসেশন করেন প্রধানমন্ত্রী। এরপর সুসজ্জিত গাড়িবহরে প্রধানমন্ত্রীকে নেওয়া হয় নয়াদিল্লির তাজ প্যালেস হোটেলে। অতিথি সরকারপ্রধানের জন্য তাজ প্যালেসকেও সাজানো হয় ভিন্ন আঙ্গিকে। শনিবার মোদি-হাসিনা শীর্ষ বৈঠকের পাশাপাশি দিনভর রাষ্ট্রীয় কর্মসূচিতে ব্যস্ত সময় পার করবেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি ভবনে তাকে আনুষ্ঠানিক ভাবে সংবর্ধনা এবং ‘গার্ড অফ অনার’ দেওয়া হবে। ওই দিনই রাজঘাটে গান্ধীর সমাধিসৌধে গিয়ে শ্রদ্ধা জানাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ওই বৈঠকের পর ভারত এবং বাংলাদেশের মধ্যে একাধিক মউ (সমঝোতাপত্র) স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। ওই দিনই হাসিনার সম্মানে একটি মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়েছে। উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের সঙ্গে দেখা করার কথা রয়েছে হাসিনার। শনিবার সন্ধ্যা ৬টা নাগাদ দিল্লি বিমানবন্দর থেকে বিশেষ বিমানে  ঢাকার উদ্দেশে রওনা দেবেন হাসিনা।

সূত্র: সময়ের কণ্ঠস্বর

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ