মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ || ৭ শ্রাবণ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ১৩:৫৫, ২২ জুন ২০২৪

হাঁড়িভাঙা আম ও সবজি সংরক্ষণে দেশের প্রথম বিশেষায়িত হিমাগার হবে মিঠাপুকুরে

হাঁড়িভাঙা আম ও সবজি সংরক্ষণে দেশের প্রথম বিশেষায়িত হিমাগার হবে মিঠাপুকুরে
সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. আব্দুস শহীদ বলেছেন, হাঁড়িভাঙা আম ও সবজি সংরক্ষণের জন্য দেশের প্রথম বিশেষায়িত হিমাগার স্থাপন করা হবে রংপুরের মিঠাপুকুরে। সেইসঙ্গে বৈজ্ঞানিক পদ্ধতিতে হাঁড়িভাঙা আমের চাষ ও বাজারজাতকরণে চাষিদের মার্কেট লিংকেজ ও প্রণোদনার আওতায় আনা হবে। যাতে এই এলাকায় উৎপাদিত হাঁড়িভাঙা আম আরও ১০ থেকে ১৫ দিন সংরক্ষণ করা যায়।

মিঠাপুকুরের পদাগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণে শুক্রবার বিকেলে জিআই পণ্য হাঁড়িভাঙা আম মেলা ও প্রদর্শনীর উদ্বোধন শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ২০ জুন রংপুরের জনপ্রিয় ও সুস্বাদু হাঁড়িভাঙা আম ভাঙা শুরু হয়।

কৃষিমন্ত্রী বলেন, হাঁড়িভাঙা আম এখন জিআই পণ্য। এ বিষয়টি বেশি বেশি প্রচার করতে হবে। আম চাষিদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতে আমরা কাজ করে যাচ্ছি। 

এর আগে মন্ত্রী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের আধুনিক কৃষি প্রযুক্তি, ফল-ফসলের ১২টি স্টল পরির্দশন করেন। জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য জাকির হোসেন সরকার, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মাসুদ করিম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু জাফর, রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মিজানুর রহমান ও জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী।

সূত্র: সমকাল

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ