মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ || ২১ ফাল্গুন ১৪৩০

প্রকাশিত: ১১:৪০, ১০ ডিসেম্বর ২০২৩

ডিম পাড়বে বিরল কচ্ছপ, তাই মিসাইল পরীক্ষা স্থগিত

ডিম পাড়বে বিরল কচ্ছপ, তাই মিসাইল পরীক্ষা স্থগিত
সংগৃহীত

ভারতের ওড়িশায় অবস্থিত হুইলার দ্বীপে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করবে ভারত। দেশটির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিওর এ পরীক্ষা চালানোর কথা থাকলেও এক বিশেষ কারণে আগামী বছরের জানুয়ারি মার্চ মাস পর্যন্ত পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। সম্প্রতি ওড়িশার মুখ্যসচিব পি কে জেনার নেতৃত্বে এক বিশেষ কমিটির বৈঠকে ওই হুইলার দ্বীপ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, ওই দ্বীপে এক বিরল প্রজাতির কচ্ছপের বাস। প্রতি বছর এ সময় প্রচুর কচ্ছপ জড় হয় এ দ্বীপে, মূলত প্রজননের জন্যই এখানে জড়ো হয় কচ্ছপগুলো। ডিম পাড়ে ওরা। তারা যাতে নিশ্চিন্তে ডিম পাড়তে পারে, তাই এ সিদ্ধান্ত নিয়েছে ডিআরডিও।

সূত্র বলছে, মিসাইল পরীক্ষা চলাকালীন প্রবল শব্দ ও আলোর বিচ্ছুরণে ডিম পাড়ায় ব্যাঘাত ঘটতে পারে অলিভ রিডলে সি টার্টল নামক ওই কচ্ছপের। এ সময় এরা খাবারের সন্ধানে আসে এ দ্বীপে। তখন দ্বীপজুড়ে দেখা যায় কচ্ছপ আর কচ্ছপ। অন্তত ৫ লক্ষ কচ্ছপ ঘোরাফেরা করে সেখানে।

এসময়টাতে ডিআরডিও একজন কর্মকর্তাকে নির্দিষ্ট করে দেবেন যিনি বন দফতরের সঙ্গে যোগাযোগ স্থাপন করবেন। এছাড়া ওই দ্বীপে যাতে কেউ কচ্ছপদের বিরক্ত করতে না পারে, সেজন্য বিশেষ পাহারার ব্যবস্থা করা হচ্ছে।

এছাড়াও সমুদ্রের পাড়ে কড়া নজরদারির জন্য নিযুক্ত করা হচ্ছে ১০ জন পুলিশ সদস্যকে। সেনাবাহিনী ও কোস্ট গার্ড নজর রাখবে যাতে মৎস্যজীবীরা ও দ্বীপে গিয়ে কচ্ছপদের বিরক্ত না করেন। দেশটির এমন মানবিক উদ্যোগকে প্রশংসায় ভাসাচ্ছেন নেটিজেনরা। তারা বলছেন, মানুষের পাশাপাশি এ পৃথিবী সবার। সবাই আনন্দে বাঁচুক এটাই প্রত্যাশা।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়