মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ || ৭ শ্রাবণ ১৪৩১

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত : ০৪:২৭, ২১ মার্চ ২০২৪

আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতার ফের বিচারক হলেন ইশরাত হাসান

আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতার ফের বিচারক হলেন ইশরাত হাসান
সংগৃহীত

বৃহস্পতিবার (২১ মার্চ) তার চেম্বারের জুনিয়র অ্যাডভোকেট তানজিলা রহমান ঢাকা পোস্টকে এ তথ্য জানিয়েছেন।

তানজিলা রহমান বলেন, নেদারল্যান্ডসে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালত প্রতিবছর বার্ষিক আন্তর্জাতিক মুট কোর্ট প্রতিযোগিতার আয়োজন করে। আন্তর্জাতিক অপরাধ আইন বিষয়ে এই প্রতিযোগিতাই হলো বিশ্বের সবচেয়ে বড় মুট কোর্ট প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় আইনের শিক্ষার্থীরা একটি সাজানো ঘটনার ওপর ভিত্তি করে যুক্তিতর্কে নামেন। ছায়া-আদালতে চলে এই প্রতিযোগিতা। বিতর্ক প্রতিযোগিতার মতোই সেরা যুক্তিতর্ক উপস্থাপনকারীদের বিজয়ী ঘোষণা করেন একজন বিচারক।

২০০৪ সাল থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের প্রখ্যাত বিশ্ববিদ্যালয়গুলো প্রতিবছর অংশগ্রহণ করে। বিচারক প্যানেলে থাকেন বিভিন্ন দেশের নামকরা আইনজীবী, অধ্যাপক ও আইনজ্ঞরা।

আইনজীবী ইশরাত হাসান বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের একজন আইনজীবী ও মানবাধিকার কর্মী। উচ্চ আদালতে জনস্বার্থে বিভিন্ন মামলায় আইন লড়াই করে তিনি দেশব্যাপী পরিচিত পেয়েছেন এবং সুনাম কুড়িয়েছেন। সারাদেশের পাবলিক প্লেসে ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে যুগান্তকারী রায়, মাতৃগর্ভে থাকা সন্তানের লিঙ্গ প্রকাশে নিষেধাজ্ঞার রায়সহ বেশ কয়েকটি রায় তার আইন লড়াইয়ের ফলে এসেছে।

তিনি জনস্বার্থে কাজ করে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন থেকে প্রথম বাংলাদেশি হিসেবে প্রোবোনো অ্যাওয়ার্ড অর্জন করেন।

অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, নেদারল্যান্ডের হেগে মাসব্যাপী চলমান এই প্রতিযোগিতায় আগামী ৩১ মে থেকে ৬ জুন পর্যন্ত প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে। এরপর আগামী ৭ জুন পুরস্কার বিতরণের মাধ্যমে শেষ হবে আয়োজন।

সূত্র: ঢাকা পোস্ট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ