শনিবার   ১৩ এপ্রিল ২০২৪ || ২৯ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৬:৪৬, ২০ ফেব্রুয়ারি ২০২৪

দেশের যেখানে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি লেনদেন হয়

দেশের যেখানে ক্রেডিট কার্ডে সবচেয়ে বেশি লেনদেন হয়
সংগৃহীত

দেশের ভেতরে ও বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে গত ডিসেম্বরে লেনদেন হয়েছে ৩ হাজার ২৫৩ কোটি ৭০ লাখ টাকা। এর আগে কখনো ক্রেডিট কার্ডে এত পরিমাণ টাকা লেনদেন হয়নি।

দেশের অভ্যন্তরে, বাইরে ও দেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরগুলোতে, যা মোট লেনদেনের ৪৮ দশমিক ৯৭ শতাংশ। টাকার অঙ্কে যার পরিমাণ ছিল ১ হাজার ৩০৯ কোটি।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের সোমবার প্রকাশিত এক বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে তথ্য নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগ বিশ্লেষণটি করেছে।

এছাড়া খুচরা কেনাকাটায় ১২ দশমিক ৭৮ শতাংশ, সেবায় ৯ দশমিক ১৩, নগদ উত্তোলনে ৮ দশমিক ১৮, পোশাক কেনাকাটায় ৬ দশমিক ১৯, ওষুধ ও ফার্মেসিতে ৪ দশমিক ৯০, ট্রান্সপোর্টেশনে ৩ দশমিক ৬১, অর্থ স্থানান্তরে ৩ দশমিক ১৮, ব্যবসাসেবায় ২ দশমিক ১২, পেশাগত সেবায় দশমিক ৬৪ ও সরকারি সেবায় দশমিক ৩১ শতাংশ ক্রেডিট কার্ড ব্যবহার হয়েছে।

এতে বলা হয়, গত নভেম্বরে ৩ হাজার ২৭ কোটি ৩০ লাখ টাকা খরচ করেন ক্রেডিট কার্ডধারীরা। সে হিসাবে আগের মাসের তুলনায় বছরের শেষ মাসটিতে বাংলাদেশিরা ২২৬ কোটি ৪০ লাখ টাকা বা ৭ দশমিক ৪৭ শতাংশ বেশি খরচ করেছেন। তবে বিদেশি নাগরিকদের ক্রেডিট কার্ড ব্যবহারের হার ছিল নিম্নমুখী। 

দেশের ভেতরে ক্রেডিট কার্ডের মাধ্যমে স্থানীয় মুদ্রা টাকায় খরচ করা যায়। আবার বিদেশি মুদ্রায় অনলাইনে পণ্য কিনে বাইরে থেকে দেশে আনা যায়। আবার বিদেশ ভ্রমণের সময়ও কেনাকাটা ও বিল পরিশোধ করা যায় ক্রেডিট কার্ডের মাধ্যমে।

কেন্দ্রীয় ব্যাংকের বিশ্লেষণে দেখা যায়, ডিসেম্বরে দেশের ভেতর ক্রেডিট কার্ডের মাধ্যমে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৬৭৪ কোটি টাকার বেশি, যা নভেম্বরের তুলনায় ৫ দশমিক ২৯ শতাংশ বেশি। নভেম্বরে এ খাতে লেনদেনের পরিমাণ ছিল প্রায় ২ হাজার ৫৪০ কোটি টাকা। আর দেশের বাইরে ক্রেডিট কার্ডের মাধ্যমে ওই মাসে বাংলাদেশিরা খরচ করে ৪৮৭ কোটি ৪০ লাখ টাকা। ডিসেম্বরে বিদেশে ক্রেডিট কার্ডের লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৮৫ শতাংশ, যার পরিমাণ ছিল ৫৭৯ কোটি ৩০ লাখ টাকা।

দেশভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশের বাইরে লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্রেডিট কার্ড ব্যবহার হয়েছে ভারতে ১৯ দশমিক ৯৫ শতাংশ, যার পরিমাণ ১১৫ কোটি ৬০ লাখ টাকা। এছাড়া আমেরিকায় ১২ দশমিক ৬৩ শতাংশ ও সংযুক্ত আরব আমিরাতে ১০ দশমিক ২৫ শতাংশ লেনদেন হয়েছে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিঈদের দিন ৩ হাসপাতাল পরিদর্শন স্বাস্থ্যমন্ত্রীরঈদের জামাতে নামাজরত অবস্থায় ভাইয়ের মৃত্যু, খবর শুনে মারা গেলেন বোনওসদরঘাটে শেষ বিল্লালের পুরো পরিবারবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাব্যাংক ডাকাতি থেকে বাঁচতে জয়পুরহাটে কড়া নিরাপত্তাএলাকায় মসজিদ ছিল না, জমি কিনে মসজিদ বানালেন সবজি বিক্রেতাবায়তুল মোকাররমে ঈদের জামাতে মুসল্লিদের ঢলআজ ঈদ, মুসলমানদের ঘরে আনন্দের বন্যাভারতে পাচারের সময় কোটি টাকা মূল্যের সাপের বিষ উদ্ধারজাহাজে ঈদের নামাজ আদায় করেছেন জিম্মি নাবিকরা