বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১৩:২৮, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

৪৬তম বিসিএস প্রিলির প্রবেশপত্র ডাউনলোড শুরু

৪৬তম বিসিএস প্রিলির প্রবেশপত্র ডাউনলোড শুরু
সংগৃহীত

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে।

আবেদনকারী প্রার্থীরা http://bpsc.teletalk.com.bd/bcs46/admitcard/index.php লিংকে গিয়ে আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আগে আবেদনের সঙ্গে প্রবেশপত্র ডাউনলোডের সুযোগ থাকলেও ৪৫তম বিসিএস থেকে সে সুযোগ বন্ধ করে দেয় পিএসসি।

আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার দিন ধার্য ছিল। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করে। তবে সিটি করপোরেশন নির্বাচন ও পবিত্র মাহে রমজানের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করে প্রাথমিকভাবে ২৬ এপ্রিল ঠিক করা হয়েছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কর্ম কমিশন। পরে ১০ ডিসেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়; চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, এবার বিভিন্ন ক্যাডারে শূন্যপদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি লোক নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এর মধ্যে সহকারী সার্জন হিসেবে ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন হিসেবে ১৬ জনকে নেয়া হবে। এরপরই সবচেয়ে বেশি লোকবল নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেয়া হবে এবার। এছাড়া প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেয়া হবে।

সূত্র: ডেইলি-বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়