রোববার   ১০ ডিসেম্বর ২০২৩ || ২৫ অগ্রাহায়ণ ১৪৩০

প্রকাশিত: ০৬:৫৭, ২৮ আগস্ট ২০২২

চাঁদপুরে বাণিজ্যিকভাবে লন কার্পেট ঘাস চাষে রাব্বির বাজিমাত!

চাঁদপুরে বাণিজ্যিকভাবে লন কার্পেট ঘাস চাষে রাব্বির বাজিমাত!

চাঁদপুরে পতিত জমিতে বাণিজ্যিকভাবে লন কার্পেট ঘাস চাষ করে সফল হয়েছেন গোলাম রাব্বি। অফিস বা বাড়ির আঙিনার সৌন্দর্য বর্ধনের জন্য দিন দিন কার্পেট ঘাসের চাহিদা ও জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

জানা যায়, চাঁদপুর শহরের পুরানবাজার লোহারপুল এলাকার গোলাম রাব্বি বিদেশ থেকে ফেরত এসে প্রথমে ৪০ শতাংশ জমিতে এই কার্পেট ঘাসের চাষ শুরু করেন। বর্তমানে ৫ একর জমিতে কার্পেট ঘাস চাষ করছেন। তার এই ঘাস চাষের কথা চারিদিকে ছড়িয়ে পড়লে চট্টগ্রাম, সিলেট, গাজীপুর, নরসিংদী, বান্দরবান, খাগড়াছড়ি, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জসহ অনেক জেলার আগ্রহী ক্রেতারা কার্পেট ঘাসের জন্য যোগাযোগ করছেন।

গোলাম রাব্বি বলেন, আমি ৭ বছর বাহরাইন ছিলাম। সেখানেই লন কার্পেট ঘাসের চাষ শিখি। বাড়ি বা অফিসের আঙিনায়, বাগানে, কবরস্থানে, পাহাড়ে সৌন্দর্য বাড়াতে ও পরিবেশ রক্ষায় কার্পেট ঘাস ব্যাপকহারে ব্যবহার করা হয়। বাড়ির কাছেই উঁচু জমি খুঁজে বের করে প্রথমে ৪০ শতাংশ জমি ভাড়া নিয়ে পরীক্ষামূলকভাবে এই ঘাসের চাষ শুরু করি। যখন দেখলাম যে দেশে এই কার্পেট ঘাসের চাহিদা দিন দিন বাড়ছে তখন আস্তে আস্তে জমির পরিমাণ বাড়াতে থাকি।

তিনি আরো বলেন, বাণিজ্যিকভাবে বিক্রির জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার পর এখন আরো বেশি কার্পেট ঘাস চাষ করতে হচ্ছে। বর্তমানে ৪ স্থানে প্রায় ৫ একর জমিতে এই ঘাস চাষ করছি। ব্যবসা ধীরেধীরে লাভজনক হওয়ায় এখন অনলাইনেই সারা দেশে বিক্রি করছি। এই প্রকল্পে ৪০ জন নিয়মিত কাজ করছেন।

তার ৪ প্রকল্পের পেছনে খরচ হয়েছে প্রায় ১৮ লাখ টাকা। জমি বাবদ ভাড়া দিতে হয় বছরে ৫ লাখ টাকা। গত শনিবার মুন্সিগঞ্জ জেলা প্রশাসক বাংলো ও মুন্সিগঞ্জ ভূমি অফিসের কাছে ৪ হাজার বর্গফুট কার্পেট ঘাস বিক্রি করেছেন। প্রতি বর্গফুট ৮০ টাকা বিক্রি করে।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

নির্বাচন পর্যবেক্ষণ করবে ভারত, জাপান ও ফিলিস্তিনবন্ধ হচ্ছে গুগল পডকাস্টভাইরাল এসএসসি পরীক্ষার রুটিন নিয়ে যা বলল শিক্ষা বোর্ডদ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আপিল শুনানি শুরু আজপাঁচবিবিতে বেগম রোকেয়া দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিতকালাইয়ে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিতউন্নতি করতে নয়, জিততে এসেছিঃ শান্তডিম পাড়বে বিরল কচ্ছপ, তাই মিসাইল পরীক্ষা স্থগিতআজ আন্তর্জাতিক মানবাধিকার দিবসজয়পুরহাটে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিতশিক্ষার্থীরা যাতে পিছিয়ে না থাকে সেটি নিশ্চিত করতে চাইঃ দীপু মনিক্ষতিকারক যেসব অ্যাপ প্লে স্টোর থেকে ডিলিট করল গুগলসায়মা ওয়াজেদ পুতুলের জন্মদিন আজবিনামূল্যে স্কুল চালিয়ে শিক্ষক পেলেন ১০ কোটি টাকা পুরস্কারআন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজসূর্যের বিরল ছবি তুলল ভারতের মহাকাশযান আদিত্যবিজয় দিবসে বিমানের টিকিটে ১৬ শতাংশ ছাড়প্রভাসের নায়িকা তৃপ্তি, বাজেট ৫২৬ কোটি টাকা?সোনিয়া গান্ধীকে জন্মদিনে শুভেচ্ছা জানালেন মোদি