বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:২৭, ২৭ সেপ্টেম্বর ২০২২

ময়মনসিংহে জনপ্রিয়তা পাচ্ছে হলুদ রঙের তরমুজ চাষ

ময়মনসিংহে জনপ্রিয়তা পাচ্ছে হলুদ রঙের তরমুজ চাষ

ময়মনসিংহের গৌরীপুরে জনপ্রিয়তা পাচ্ছে হলুদ ও সবুজ রঙের তরমুজ চাষ। ক্ষেতের আইলে, পুকুর পাড় ও পতিত জমিতে তরমুজ চাষ করে সফলতাও পাচ্ছেন চাষিরা। তাদের সফলতা দেখে অনেক কৃষক আগ্রহী হয়ে উঠেছেন। কৃষাণী কুলসুম আক্তার বলেন, গাছে যখন হলুদ রঙের তরমুজ হয় তখন ভেবেছিলাম সবুজ তরমুজে পোকার আক্রমণে হলুদ হয়ে গেছে।

ইয়ারপুর গ্রামের কৃষাণী সায়েদা আক্তার জানান, এ্যাডরা থেকে বীজ দিয়েছিল। ফলন ভালো হয়েছে। এখন হলুদ তরমুজ দেখতে প্রতিদিনই মানুষ ভিড় করে ক্ষেতে। অচিন্তপুর ইউনিয়নের খালিজুড়ি গ্রামের কৃষক চান মিয়া জানান, পুকুরের পাড়ে কয়েকটা বীজ পুঁতে রেখেছিলাম। সেখানে হলুদ রঙের তরমুজ হয়েছে।

কমিউনিটি এম্পাওয়ারমেন্ট প্রজেক্ট (সিইপি) ফেইস-২ এর কৃষি সুপারভাইজার মো. এনামুল হক বলেন, বিদেশি জাতের হলুদ তরমুজটি বারোমাসই চাষ করা যায়। রং বদলালেও এই তরমুজের স্বাদ কিন্তু বদলায়নি বরং এ তরমুজ আরও বেশী মিষ্টি ও সুস্বাদু। পরীক্ষামূলকভাবে উপজেলার ৩৭ জন চাষি এ বছর চাষ করেছিলেন। ফলন ভালো হওয়ায় পরবর্তীতে এর চাষাবাদ আরও বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

প্রজেক্ট ম্যানেজার বাবুল সি গমেজ বলেন, আমরা প্রত্যন্ত অঞ্চলের প্রত্যেকটি অকৃষি ও কৃষি ভূমি সুষম ব্যবহার ও উন্নত ফসল উৎপাদনে কারিগরিসহ সার্বিক সহযোগিতা করে আসছি।

জাগ্রত জয়পুরহাট

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ