• সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৭ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

জাগ্রত জয়পুরহাট

ক্যাপসিকাম চাষে রুবেলের বাজিমাত, ৩ লাখ টাকা বিক্রির আশা!

জাগ্রত জয়পুরহাট

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২  

ক্যাপসিকাম বিদেশি জাতের একটি সবজি। এটি মিষ্টি মরিচ নামে খুব পরিচিত। আমাদের দেশের শহরাঞ্চলের বড় বড় হোটেল ও রেস্টুরেন্টে এর ব্যবহার বেশি হয়ে থাকে। ভিটামিন এ ও সি সমৃদ্ধ এই সবজি আগে মানুষ শখ করে বাড়ির ছাদে লাগাতেন। বর্তমনে দেশে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ক্যাপসিকাম। সিরাজগঞ্জের বালুচরে ক্যাপসিকাম চাষ করে সফল ও স্বাবলম্বী হয়েছেন কৃষক রুবেল। শখের বশে শুরু করলেও বর্তমানে তিনি বাণিজ্যিকভাবে ক্যাপসিকামের চাষ করছেন।

জানা যায়, কৃষক রুবেল সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার নিশ্চিন্তপুর ইউনিয়নের চরদোরতা গ্রামের বাসিন্দা। শখের বশে ক্যাপসিকাম চাষ শুরু করেছিলেন। এখন বাণিজ্যিকভাবে চাষ করে তিনি স্বাবলম্বী হয়েছেন। গাছ লাগানোর ৩৫ দিনের মধ্যে ফুল আসতে শুরু করে, এরপর পরবর্তী এক মাসের মধ্যেই বিক্রির উপযুক্ত হয় এই সবজি। কম পরিশ্রমে অধিক লাভবান হওয়ায় যুবসমাজের কাছে কদর বাড়ছে ক্যাপসিকাম চাষ। আগে শখের বশে বাড়ির ছাদে ক্যাপসিকাম চাষ করে থাকলেও বর্তমানে শত শত যুবক ক্যাপসিকাম চাষে ঝুঁকছেন।

কৃষক রুবেল বলেন, আমি এই উপজেলার মনসুরনগর ইউনিয়নের কৃষক জহুরুল ইসলামের ক্যাপসিকাম চাষ দেখে আমার আগ্রহ বাড়ে। তার থেকে পরামর্শ নিয়ে ৩২ শতাংশ জমিতে চাষ করার সিদ্ধান্ত নেই। তারপর ক্যাপসিকামের ৪০ গ্রাম বীজ ১৬ হাজার টাকায় কিনে চাষ শুরু করি।

তিনি আরো বলেন, চাষ শুরুর পর অনেকেই হাস্যকর মন্তব্য করে। আমি তাদের কথায় থেমে থাকিনি। ক্যাপসিকাম চাষে প্রায় ১ লাখ টাকা খরচ হয়েছে। ইতোমধ্যে প্রায় ৭০ হাজার টাকার ক্যাপসিকাম বিক্রি করেছি। আশা করছি আড়াই থেকে তিন লাখ টাকার ক্যাপসিকাম বিক্রি করতে পারবো।

রুবেল আরো বলেন, বর্তমানে স্থানীয় পর্যায়ে অনেকেই আমার কাছে ক্যাপসিকাম চাষের জন্য পরামর্শ নিতে আসেন। কৃষি বিভাগের সহযোগীতা ও পরামর্শ পেলে আরো ব্যাপক হারে ক্যাপসিকাম চাষ করতে পারবো। স্থানীয় কৃষক মোতালেব মিয়া বলেন, রুবেলকে অনেকেই বিদ্রুপ করেছিল। বর্তমানে তারাও ক্যাপসিকাম চাষের আগ্রহী হচ্ছেন।

কাজিপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রেজাউল করিম বলেন, কৃষক রুবেলকে ক্যাপসিকাম চাষের পরামর্শ ও সহযোগীতা দেওয়া হবে। ক্যাপসিকাম চাষকে আরো ছড়িয়ে দিতে কাজ করছি।

জাগ্রত জয়পুরহাট
জাগ্রত জয়পুরহাট